সুইজারল্যান্ডের মতো সৌন্দর্য দেখবেন ভারতে যে ৪ স্থানে

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০২:১৪ পিএম, ০৩ ডিসেম্বর ২০২৩

সুইজারল্যান্ড ভ্রমণের ইচ্ছে সবার মনেই আছে, তবে ক’জনেরই বা ভাগ্য হয় সেখানে ঘুরতে যাওয়ার। তবে আপনি যদি কাছে কিনারে কোথাও সুইজারল্যান্ডের মতোই প্রাকৃতিক সৌন্দর্য দেখতে চান তাহলে ঘুরে আসতে পারেন পাশের দেশের কয়েকটি স্থানে।

বলছি ভারতের মধ্যেই লুকিয়ে থাকা একটি বা দুটি নয়, চারটি সুইজারল্যান্ডের কথা! সেখানকার সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে বৈকি, বরং আপনি হতবাক হয়ে যাবেন প্রকৃতির এমন রূপ দর্শনে।

আরও পড়ুন: যে দেশের নেই কোনো রাজধানী 

এগুলোকে বলা হয় বলা হয় ভারতের মিনি সুইজারল্যান্ড। জেনে নিন ভারতের কোন কোন স্থানে গেলে দেখতে পারবেন সুইরাজল্যান্ডের মতো সৌন্দর্য-

হিমাচল প্রদেশের খাজ্জিয়ার

হিমাচল প্রদেশের অপূর্ব সুন্দর শৈল শহর খাজ্জিয়ার। সেখানে বেড়াতে যেতে পারেন খাজ্জিয়ার হ্রদে, দর্শন করতে পারেন খাজ্জি নাগ মন্দিরেও। ৮০০ বছরের পুরোনো ওই মন্দিরের পরিবেশ ভালোই লাগবে।

ইচ্ছে হলে ট্রেকিংয়ে যেতে পারেন। স্থানীয়দের জিজ্ঞাসা করলেই ব্যবস্থা হয়ে যাবে। পায়ে হেঁটে বা গাড়িতে চড়ে গ্রাম ঘুরে বেড়ান। পাহাড়িয়া জীবনযাত্রার অভিজ্ঞতাই আলাদা।

আরও পড়ুন: বরফে ঢাকা পাহাড়ি গ্রাম দেখতে ঘুরে আসুন লাচুং 

এখান থেকে কৈলাস পর্বতকে স্পষ্ট দেখা যায়। খাজ্জিয়ারকে বলা হয় ভারতের সুইজারল্যান্ড। যদিও তুষারপাতের সময় খাজ্জিয়ারের সৌন্দর্য দেখে সুইজারল্যান্ডও হিংসা করবে। ভারতীয় রুপি ১০-১৫ হাজারেই এই মনোমুগ্ধকর স্থানটি ঘুরে দেখতে পারেন।

jagonews24

আউলি, উত্তরাখণ্ড

ভারতের উত্তরাখণ্ডের চামোলি জেলায় অবস্থিত একটি সুন্দর পাহাড়ি গ্রাম হলো আউলি। স্থানটি ভারতের শীর্ষস্থানীয় স্কিইং গন্তব্যগুলোর মধ্যে একটি।

খাঁড়া পাহাড়, নির্মল বাতাস সহ বরফে ঢাকা পর্বত দেখা যায় এখানে। বিশেষ করে শীতের মৌশুমে আউলি বেড়াতে গেলে মনে হবে সুইজারল্যান্ডে গেছেন।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে ছোট দেশ, জনসংখ্যা ৫০ জনেরও কম 

জম্মু ও কাশ্মীর

জম্মু ও কাশ্মীর ভারতের মিনি সুইজারল্যান্ড হিসাবে পরিচিত। শীতকালে স্থানটি বরফের সাদা চাদরে ঢাকা থাকে। এই রাজ্য বিদেশি পর্যটকদের কাছে দারুণ আকর্ষণীয়।

সেখানকার ডাল লেক কাশ্মীরের প্রধান আকর্ষণ। শীতকালে এই হ্রদের পানি বরফে পরিণত হয়। ফলে মানুষ এর উপর দিয়ে হাঁটতেও পারে। শ্রীনগর, গুলমার্গ, পহেলগামের মতো স্থানগুলো পর্যটকদের কাছে অনেক আকর্ষণীয়।

কাশ্মীরের আরেক নাম বিশ্বের স্বর্গ। কেউ যদি সুইজারল্যান্ড যেতে না পারেন, তাহলে অবশ্যই কাশ্মীরে গিয়ে সুইজারল্যান্ডের পরিবেশ উপভোগ করতে পারবেন।

আরও পড়ুন: এই শীতে ঘুরে আসুন মহামায়া ও বাওয়াছড়ায়

মণিপুর

আপনি যদি সুইজারল্যান্ড যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে অত টাকা খরচ না করে মণিপুর থেকে ঘুরে আসুন। উত্তর ভারতের রাজ্যটিও ভারতের সুইজারল্যান্ড নামে পরিচিত।

সেখানকার সৌন্দর্য সারা বিশ্বে বিখ্যাত। মণিপুর ভ্রমণের সেরা সময় অক্টোবর থেকে এপ্রিল মাস। কাংলেপাটি, লোকটাক লেকের মতো জায়গাগুলো পর্যটকদের মধ্যে খুব বিখ্যাত।

শুধু তাই নয়, আপনি কেইবুল লামজাও জাতীয় উদ্যানে গিয়ে জঙ্গল সাফারি উপভোগ করতে পারেন। এছাড়া ঘুরে দেখতে পারেন বরাক নদী, ডেইলং বায়োডাইভার্সিটি হেরিটেজ সাইট, শিরুই পাহাড়, রেনগান অরণ্য ইত্যাদি স্থান।

সূত্র: অনমানোরোমা.কম

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।