নারী শিক্ষার্থীদের বিনামূল্যে প্রশিক্ষণ দেবে শক্তি ফাউন্ডেশন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ২৬ এপ্রিল ২০২২

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও দক্ষ ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে ‘কোডিং ফর গার্লস’ প্রকল্প চালু হতে যাচ্ছে। এ প্রকল্পের আওতায় স্কুল-কলেজের নারী শিক্ষার্থীদের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজসহ বিভিন্ন ফ্রিল্যান্সিং কার্যক্রমের ওপর বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে।

এর মধ্যে বেসিক কম্পিউটার প্রশিক্ষণ, ওয়েব ডেভেলপমেন্ট ও গ্রাফিক্স ডিজাইনিং অন্তর্ভুক্ত থাকবে। মঙ্গলবার রাজধানীর গুলশানে এনজিও শক্তি ফাউন্ডেশনের সঙ্গে এ সংক্রান্ত চুক্তি করেছে তথ্যপ্রযুক্তি কোম্পানি অকুলীন টেক বিডি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শক্তি ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক ইমরান আহমেদ ও অকুলীন টেক বিডি এর ম্যানেজিং ডিরেক্টর শাদাব সাজিদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, নারী শিক্ষার্থীদের দক্ষ ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে ‘কোডিং ফর গার্লস’ প্রকল্প চালু করা হবে। প্রাথমিক পর্যায় নারায়ণগঞ্জের আড়াই হাজার উপজেলা ও কুমিল্লার তিতাস উপজেলার ৪টি উচ্চ বিদ্যলয়ের প্রায় ১০০ জন ছাত্রীকে এই প্রশিক্ষণ দেওয়া হবে।

বলা হয়, দেশের কলেজগুলোর পাশাপাশি স্থানীয় আইটি ট্রেনিং ইনস্টিটিউটগুলোকে এ কাজে সম্পৃক্ত করা হবে। এর মাধ্যমে শিক্ষার্থীসহ প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা রোবোটিক্স বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করতে পারবে।

এমএইচএম/এমআরএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]