‘দুঃসাহসী খোকা’ সিনেমায় শিশুশিল্পী তৃণা ও তুর্য

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ০৬ অক্টোবর ২০২৩

মাসুম রেজার কাহিনী, সংলাপ ও চিত্রনাট্যে এবং মুশফিুকর রহমান গুলজারের পরিচালনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি হয়েছে ‘দুঃসাহসী খোকা’ সিনেমা। যেখানে বঙ্গবন্ধুর শৈশবের ঘনিষ্ঠ বন্ধু তারা মিয়া চরিত্রে অভিনয় করেছে শিশুশিল্পী নাবিদ রহমান তুর্য। আর বঙ্গবন্ধুর সেজো বোন হেলেন চরিত্রে অভিনয় করেছে শিশুশিল্পী নওশীন তাবাসসুম তৃণা। সিনেমাটি বঙ্গবন্ধুর শিশু, কিশোর ও শৈশবের তারুণ্যদীপ্ত ঘটনা নিয়ে নির্মিত প্রথম চলচ্চিত্র।

টেলিভিশন অনুষ্ঠান, ধারাবাহিক নাটক ও টিভি বিজ্ঞাপনের পরে এবার সিনেমা অঙ্গনে অভিনয় শুরু করলো এই যমজ ভাই-বোন তৃণা ও তুর্য। ঢাকার পিলখানায় বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের ইংরেজি ভার্সনে সপ্তম শ্রেণির শিক্ষার্থী তারা। খুব ছোট বয়সে বাসায় গান, কবিতা আর অভিনয়ের হাতেখড়ি হয়। তবে এ চর্চা শানিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি, ছায়ানট, পিপলস লিটল থিয়েটার ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সারেগামা স্কুলের নিয়মিত শিক্ষার্থী তারা।

এথিক থিয়েটারের পুরোধা, নাট্যকার, কথা সাহিত্যিক ও সাংবাদিক রেজানুর রহমানের উৎসাহে সিনেমায় পা বাড়ানো তাদের দুজনের। গত শুক্রবার (২৯ সেপ্টেম্বর) দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সিনেমাটি। স্টার সিনেপ্লেক্সের বিভিন্ন হলে প্রদর্শিত হচ্ছে দুঃসাহসী খোকা সিনেমা। এরই মধ্যে যা দর্শকপ্রিয়তা পেয়েছে। বঙ্গবন্ধুর শৈশবের চরিত্রে অভিনয় করেছেন সৌম্য জ্যোতি।

সিনেমায় অভিনয় প্রসঙ্গে শিশুশিল্পি তুর্য বলে, বঙ্গবন্ধুর শৈশব কৈশোর নিয়ে নির্মিত এমন ঐতিহাসিক সিনেমায় অভিনয় করার জন্য বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীসহ বেশ কিছু বই পড়তে হয়েছে। যার মাধ্যমে অনেক ইতিহাস জানার সুযোগ পেয়েছি। একই সঙ্গে সরকারি অনুদানের এই চলচ্চিত্রে অভিনয় করে ইতিহাসের অংশ হতে পেরে নিজেকে সত্যিই ধন্য মনে হচ্ছে। এজন্য পরিচালক মুশফিকুর রহমান গুলজারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানায় এ শিশুশিল্পী।

চলচ্চিত্রে প্রথম অভিনয়ের অভিজ্ঞতা জানাতে গিয়ে উচ্ছ্বসিত শিশুশিল্পী তৃণা। সে জানায়, টিভি নাটকের ধারাবাহিকে কাজের পরে সিনেমায় কাজ করার অভিজ্ঞতা সত্যিই অন্যরকম। আর এমন গুরুত্বপূর্ণ ঐতিহাসিক কাজের অংশ হতে পারাটাও অনেক শিক্ষণীয়। শুটিংয়ের সময়ে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত গোপালগঞ্জের টুঙ্গিপাড়াসহ বিভিন্ন ঐতিহাসিক স্থান ভ্রমণের শিক্ষা আগামীতে অভিনয় শিল্পী হিসেবে আরও বেশি অভিজ্ঞ করে তুলবে।

দুইজনই বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু সংগীত দল, আবৃত্তি দলের নিবন্ধিত সদস্য। বাংলাদেশ শিশু একাডেমির আবৃত্তি, নৃত্য ও সংগীত বিভাগের শিক্ষার্থী ও নিবন্ধিত শিশুশিল্পী তৃণা ও তুর্য। বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত শিশুশিল্পীও তারা। এছাড়া ছায়ানটে সংগীত বিভাগেরও শিক্ষার্থী। নাটক চর্চা করছে পিপলস লিটল থিয়েটারে। এছাড়া দুরন্ত টিভির শিশুশিল্পী হিসেবে ধারাবাহিক নাটক নয়ন তারা বিদ্যালয়, ডকু ফিল্ম শো আমাদের মুক্তিযুদ্ধ, কুইজ শো বিবিসি মাস্টার মাইন্ড, গেম শো মা বাবাই সেরা, ফ্যামিলি শো দুরন্ত ফ্যামিলসেহ বিভিন্ন শোতে পারফরম করেছে এ দুই যমজ ভাই-বোন। বাংলাদেশ টেলিভিশনের শিশুতোষ থ্রিলার গোয়েন্দা সিরিজ বিন্দু বিন্দু গোয়েন্দা গিরি নাটকে অভিনয় করেছে তারা। দুরন্ত টিভির থিম সং আমরা শিশুর মূল চরিত্রে অভিনয় করেই মূলত মিডিয়াতে হাতেখড়ি নাবিদ রহমান তুর্যর। খ্যাতিমান অভিনেতা ও পরিচালক আফজাল হোসেনের লাল কাকড়ায় অভিনয় করেছে সে।

তৃণা-তুর্য স্কুলের পড়ালেখার পাশাপাশি গল্প ও কবিতা লেখার চর্চাও করে নিয়মিত। আর শিশুদের নিয়ে এবং সমাজের জ্যোতি ছড়ানো আলোকিত মানুষদের নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘শৈল্পিক স্বপ্ন’ নামের পেজে তৃণা-তুর্যর আড্ডা নামে একটি প্রোগ্রাম উপস্থাপনা করে। বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে পুঁথিপাঠ করে এই দুই গুণী শিশুশিল্পী।

এমইউ/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।