এবার আমের উৎপাদন কম, হতাশ চাষিরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁপাইনবাবগঞ্জ
প্রকাশিত: ০২:৩৯ পিএম, ১৮ মে ২০১৯

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে ফলন কম হওয়ায় এ বছর আম উৎপাদন কম হবে বলে ধারণা করা হচ্ছে। আমচাষি ও কৃষি বিভাগ বলছে, বিরূপ আবহাওয়ার কারণেই এ বছর আম উৎপাদন কিছুটা কম হবে।

mango-in

জেলার শিবগঞ্জ উপজেলার ছত্রাজিতপুরের আমচাষি হাসান আল সাদী পলাশ ও পৌর এলাকার মিজানুর রহমান জানান, মৌসুমের শুরুতে পর্যাপ্ত মুকুল এসেছে। তবে ফেব্রুয়ারি মাসে বৃষ্টির কারণে মুকুল নষ্ট হয়ে যায়। পরবর্তীতে দীর্ঘ কুয়াশা, শীত ও সময়মত বৃষ্টি না হওয়ায় আমের গুটি ঝরে যায়। এছাড়া পরপর কয়েক বছর আমের দাম না পাওয়ায় বাগান পরিচর্যায়ও এক ধরনের অনীহা ছিল আমচাষিদের।

সম্প্রতি হাইকোর্টের একটি আদেশকে কেন্দ্র করে আমচাষিরা পোকামাকড়ের আক্রমণের পরও ভয়ে আম বাগানে কীটনাশক প্রয়োগ করেননি। শেষ মুহূর্তে শিলাবৃষ্টি ও ঝড়ের কারণে অনেক আম নষ্ট হওয়ায় এ বছর আম তুলনামূলক কম হয়েছে।

mango-in

জেলা কৃষিসম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা জানান, জেলার ৫ উপজেলায় এ বছর ৩১ হাজার ৮২০ হেক্টর আম বাগানে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৭৫ হাজার মেট্রিক টন। গত বছর ২৯ হাজার ৫১০ হেক্টর জমিতে উৎপাদন হয়েছিল ২ লাখ ৭৫ হাজার মেট্রিক টন। এ বছর ২ হাজার ৩১০ হেক্টর আম বাগান বাড়লেও বিরূপ আবহাওয়ার কারণে উৎপাদন কম হবে।

mango-in

এদিকে আম পাড়ার সময় বেঁধে না দিলেও প্রাকৃতিক কারণেই আম দেরিতে পাকায় আরও এক সপ্তাহ পরে বাজারে আসবে চাঁপাইনবাবগঞ্জের আম।

মোহা. আব্দুল্লাহ/এসইউ/জেআইএম