শীতের জনপ্রিয় ফুল কোনগুলো?

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:০৯ পিএম, ১৬ নভেম্বর ২০২২

ফুলকে ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। শীতকালে ফুলের সমারোহ লক্ষ্য করা যায়। তাই তো দেশের বিভিন্ন স্থানে গড়ে উঠেছে ফুলের বাগান ও নার্সারি। এ ছাড়া স্থান স্বল্পতার কারণে অনেকেই টবে ফুল চাষ করেন। বাসার বারান্দা, ছাদ বা প্রাঙ্গণের অল্প জায়গায়ও অনায়াসে ফুল চাষ করা সম্ভব।

শীতের ফুল
শীতকালীন ফুলগুলোর মধ্যে অন্যতম হচ্ছে—
১. গাঁদা
২. ডালিয়া
৩. গোলাপ
৪. চন্দ্রমল্লিকা
৫. সূর্যমুখী
৬. কসমস
৭. পপি
৮. গাজানিয়া
৯. স্যালভিয়া
১০. ডায়ান্থাস
১১. ক্যালেন্ডুলা
১২. পিটুনিয়া
১৩. ডেইজি
১৪. ভারবেনা
১৫. হেলিক্রিসাম
১৬. অ্যান্টিরিনাম
১৭. ন্যাস্টারশিয়াম
১৮. লুপিন
১৯. কারনেশন
২০. প্যানজি
২১. অ্যাস্টার
২২. জিনিয়া।
এ ছাড়াও কিছু ফুলের আবার বিভিন্ন ধরনের জাত দেখা যায়।

প্রাপ্তিস্থান
দেশের বিভিন্ন স্থানে গড়ে ওঠা নার্সারিতে বিভিন্ন ধরনের ফুলের চারা বা গাছ পাওয়া যায়। রাজধানীর কার্জন হল, আগারগাঁও, বনানী, শেকৃবি, খিলগাঁও, মোহাম্মদপুর, নিউমার্কেট, গুদারাঘাটসহ বিভিন্ন স্থানে গড়ে উঠেছে নানা রকম ফুলগাছের নার্সারি বা বিক্রয়কেন্দ্র।

চাষ
শীতকালীন ফুলের বীজ বপনের উপযুক্ত সময় অক্টোবর-নভেম্বর মাস। টবসহ চারাও কিনতে পাওয়া যায়। সাধারণত ৮ থেকে ১২ ইঞ্চি মাপের টবই যথেষ্ট। টবের মাটির সঙ্গে জৈব সার বা কম্পোস্ট সার পর্যাপ্ত পরিমাণে মেশাতে হয়।

পরিচর্যা
সাবধানতার সঙ্গে চারা রোপণ করে ঝাঁঝর দিয়ে উপর থেকে বৃষ্টির মতো পানি ছিটিয়ে দিতে হবে। যাতে গাছ এবং পাতা উভয়ই ভেজে। প্রয়োজনে হেলে পড়া গাছকে লাঠি পুঁতে তার সঙ্গে বেঁধে দাঁড় করিয়ে দিতে হবে। পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা রাখতে হবে। প্রয়োজনে কৃষিবিদের পরামর্শ নেওয়া যেতে পারে।

ফুলের সময়
রকমভেদে গাছগুলো মার্চ মাস পর্যন্ত ফুল দেয়। ফুল চাষ করে অনেকেই স্বচ্ছলতার মুখ দেখছেন। বিদেশেও ফুল রপ্তানি হচ্ছে। যা থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জিত হয়।

তাই এখনই উপযুক্ত সময় ফুলচাষি বা ফুলপ্রেমীদের তৎপর হয়ে ওঠার। শীতের পরিবেশ ভরে উঠুক ফুলে ফুলে।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।