বাম্পার ফলন

ফেনীতে সরিষার চাষ বেড়েছে দ্বিগুণ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফেনী
প্রকাশিত: ০৪:৩০ পিএম, ২৭ জানুয়ারি ২০২৪

চলতি মৌসুমে ফেনীর ৬টি উপজেলায় সরিষা চাষ গত বছরের তুলনায় দ্বিগুণ হয়েছে। এবার সরিষা চাষ হয়েছে ৬ হাজার ৬৬ হেক্টর জমিতে। ২০২৩ সালে ৩ হাজার ৪৯৪ হেক্টর জমিতে চাষ হয়েছে। গত বছর ৪ হাজার ৬৭০ টন সরিষা উৎপাদন হয়েছে। চলতি মৌসুমে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১০ হাজার ৪৭৩ হেক্টর জমি। বিগত বছরে ফলন ভালো হওয়ায় চাষ বেড়েছে বলে জানান কৃষি কর্মকর্তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয় সূত্রে জানা যায়, ২০২০ সালে সরিষার আবাদ হয়েছিল ১ হাজার ৬৮০ হেক্টর। ২০২১ সালে চাষ হয়েছে ১ হাজার ৯০৭ হেক্টর। ২০২২ সালে চাষ হয়েছিল ১ হাজার ৮০৬ হেক্টর। জেলায় প্রণোদনা পেয়েছে ১৬ হাজার ২০০ কৃষক। উৎপাদন বাড়াতে ২২ লাখ ১৯ হাজার ৪০০ টাকা মূল্যের ১৬.২০ টন বীজ ও ৫৯ লাখ ৯৪ হাজার টাকা মূল্যে ৩২৫ টন রাসায়নিক সার বিনা মূল্যে বিতরণ করা হয়েছে। এ বছর প্রণোদনা দেওয়া হয়েছে ১৬ হাজার ২০০ বিঘা জমিতে।

আরও পড়ুন: লবণাক্ত জমিতে সরিষা চাষে সফল হারুন গাজী

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, ফেনীর ৬টি উপজেলার মধ্যে সবচেয়ে বেশি চাষ হয়েছে সোনাগাজী উপজেলায়। এখানে আবাদ হয়েছে ২ হাজার ৪৭০ হেক্টর জমিতে। সদর উপজেলায় ১ হাজার ৯৩০ হেক্টর, ছাগলনাইয়া উপজেলায় ৫৮০ হেক্টর, ফুলগাজী উপজেলায় ৬৩৫ হেক্টর, পরশুরাম উপজেলায় ২২৬ হেক্টর এবং দাগনভূঞা উপজেলায় ২২৫ হেক্টর জমিতে চাষ হয়েছে।

ফেনীতে সরিষা চাষ বেড়েছে দ্বিগুণ

ফেনী সদরের পাঁচগাছিয়া ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রণব চন্দ্র মজুমদার জানান, সদর উপজেলার মধ্যে পাঁচগাছিয়া ইউনিয়নে সরিষা আবাদ বেড়েছে। কয়েকটি সরিষা ক্ষেতে মৌবক্স স্থাপন করা হয়েছে। এতে কৃষকেরা সরিষা চাষে আরও উৎসাহিত ও আর্থিকভাবে লাভবান হবেন।

আরও পড়ুন: মিরসরাইয়ে লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুণ সরিষা চাষ

ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. একরাম উদ্দিন জানান, আমন ও বোরো ধানের মাঝামাঝি দুইমাস সময়ে কৃষকেরা সরিষা চাষ করে আর্থিকভাবে সাবলম্বী হবেন। এতে ভোজ্যতেলের চাহিদা পূরণ হবে।

() আবদুল্লাহ আল-মামুন/এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।