বাইক্কা বিলে বেড়েছে পাখির সংখ্যা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার
প্রকাশিত: ১২:৪৯ পিএম, ৩১ জানুয়ারি ২০১৯
ছবি: আব্দুর রব

মৌলভীবাজারের বাইক্কা বিলে এবছর পাখি শুমারিতে ৩৯ প্রজাতির ১১ হাজার ৬১৫টি পাখি পাওয়া গেছে। যা গত বছরের তুলায় দ্বিগুণেরও বেশি। গত বছর বাইক্কা বিলে পাখির সংখ্যা ছিল ৩৮ প্রজাতির ৫ হাজার ৪১৮টি।

jagonews

বাংলাদেশ বার্ড ক্লাবের সহযোগিতায় ২৮-২৯ জানুয়ারি বাইক্কা বিলে অনুষ্ঠিত পাখি শুমারি করেন পাখি বিশেষজ্ঞ ড. পল থমসন। তিনি জাগো নিউজকে জানান, এবছর প্রচুর পাখি পাওয়া গেছে বাইক্কা বিলে। তার মধ্যে গুটি ঈগল, পালাসি কুরা ঈগল, উদয়ী গয়ার, কালামাথা কাস্তেচরা এবং মরচেরং ভূতিহাঁসসহ নানা জাতের বিপন্ন পাখিরও দেখা মিলেছে।

দু’দিনের শুমারিতে এ বছর বাইক্কা বিলে ২৮৮টি খয়রা কাস্তে, পাতি তিলি হাঁস ২,২২০টি, উত্তুরে ল্যাঞ্জা হাঁস ৯২১টি, রাজ শরালী ৩৯৮টি, পাতি শরালী ৮৬০টি দেখা গেছে। তবে গেওয়ালা বাটান সবচেয়ে বেশি দেখা গেছে। এর সংখ্যা ২,২৮০টি।

jagonews

পাখির আবাস্থল ঠিকমত রক্ষা করতে পারলে এবং অবৈধ শিকার বন্ধ করতে পারলে পাখির সংখ্যা আরো বাড়বে বলে জানান ড. পল থমসন। তিনি আরও জানান, বাইক্কা বিলের আশেপাশে মাছের খামার গড়ে উঠেছে। যে কারণে প্রাকৃতিক জলাবন নষ্ট হচ্ছে। আশেপাশে বিল ইজারাদাররা নিয়ম না মেনেই সেচ দিচ্ছেন। বিলের পাশে জনবসতি বাড়ার কারণে পাখি বসবাসের জায়গা হুমকিতে পড়ছে।

রিপন দে/এসইউ/আরআইপি

আপনার মতামত লিখুন :