হোজ্জার মজার ঘটনা: পুরস্কারের অর্ধেক ভাগ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৩৬ পিএম, ১২ মে ২০২২

পুরো নাম নাসির উদ্দীন মাহমুদ আল খায়ী। তবে কেউ ডাকে মোল্লা সাহেব। কেউ ডাকে হোজ্জা। আবার কেউ কেউ বলে মোল্লা নাসিরুদ্দিন হোজ্জা। তিনি পরিচিত তার সুক্ষ্ণ রসবোধের কারণে। তার সময়ে যেমন জনপ্রিয় ছিলেন এখনো তেমনি আছেন।

একবার হোজ্জা বাদশাহর জন্য কিছু উপহার নিয়ে যাচ্ছিলেন। গেটে প্রহরী হোজ্জাকে আটকে দিল। বললো, তোমার উপহার আমাকে দাও, আমিই জাঁহাপনাকে দিয়ে আসব। কিন্তু হোজ্জা নিজেই উপহার দিয়ে আসতে চায়।

এদিকে প্রহরীও নাছোড়বান্দা। শেষ পর্যন্ত হোজ্জা বললো, ‘ঠিক আছে, আমি ভেতরে গিয়ে বাদশাহর কাছ থেকে যা বখশিশ পাব, তার অর্ধেক তোমাকে দিয়ে দেব।’ একথা শুনে প্রহরী হোজ্জাকে ভেতরে যেতে দিল।

হোজ্জা দরবারে গিয়ে বাদশাহকে উপহার দেওয়ার পর বাদশাহ খুব খুশি হলেন এবং হোজ্জাকে জিজ্ঞাসা করলেন যে তার কী চাই? হোজ্জা বলল ৫০ ঘা বেত্রাঘাত! দরবারের সবাই তো অবাক! এ কেমন উপহার চাওয়া?

বাদশাহ যতই অন্য উপহার দিতে চান, হোজ্জা ততই বেত্রাঘাত নিতে চায়। মহা মুসিবত। শেষ পর্যন্ত হোজ্জার জেদের কাছে হেরে গিয়ে বাদশাহ নির্দেশ দিলেন হোজ্জাকে বেত মারার।

২৫ ঘা বেত মারার পর হোজ্জা থামতে বলল। তারপর বাদশাহর দিকে তাকিয়ে বললো, ‘জাঁহাপনা, আমার পুরস্কারের একজন ভাগীদার আছে।’

বাদশাহ জানতে চাইলেন, কে সে? তখন হোজ্জা দরবারে আসার পথে সমস্ত ঘটনা খুলে বললো। পুরো ঘটনা জানার পর বাদশাহ তখন ঐ প্রহরীকে ডেকে বেত্রাঘাত করে তার পাওনা মিটিয়ে দিলেন!

লেখা: সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]