দিয়াজ হত্যা : জামিনে মুক্ত হলেন চবি শিক্ষক আনোয়ার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১১:৪৪ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

দিয়াজ হত্যা মামলায় ৫৮ দিন কারাভোগ শেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক ও সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেন চৌধুরী জামিনে মুক্তি পেয়েছেন। এ মামলায় পুলিশের চূড়ান্ত প্রতিবেদন দাখিলের আগ পর্যন্ত তিনি জামিনে থাকবেন বলে হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হক ও কৃষ্ণ দেবনাথের বেঞ্চ গতকাল মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এ আদেশ দেন।

আদেশের নথিপত্র বুধবার চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পৌঁছার পর বিকেলে তিনি মুক্তি পান। এর আগে ১৮ ডিসেম্বর অন্তর্বর্তীকালীন জামিন শেষে আত্মসমর্পণ করলে চট্টগ্রামের একটি আদালতে তাকে কারাগারে প্রেরণ করেন।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ইকবাল কবির জাগো নিউজকে বলেন, উচ্চ আদালত থেকে জামিন পেয়েছেন চবি শিক্ষক আনোয়ার হোসেন চৌধুরী। এ সংক্রান্ত কাগজপত্র কারাগারে পৌঁছার পর বুধবার বিকেলে তাকে মুক্তি দেয়া হয়েছে।

এদিকে এর আগে আদালত তাকে জেলহাজতে প্রেরণ করায় চবি কর্মচারী (দক্ষতা ও শৃঙ্খলা) সংগবিধির ১৫(এ) ধারানুসারে তাকে ১১ ফেব্রুয়ারি চবির এ সাবেক সহকারী প্রক্টর ও শিক্ষককে সাময়িক বরখাস্ত করে আদেশ জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জেলহাজতে যাওয়ার তারিখ থেকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের চাকরিতে তিনি বরখাস্ত থাকবেন বলে ওই আদেশে উল্লেখ করা হয়।

তবে তিনি বরখাস্ত থাকাকালীন বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী জীবিকা ভাতাদি পাবেন। এ মামলায় সম্পৃক্ত থাকায় তদন্তের স্বার্থে গত বছর সহকারী প্রক্টরের দায়িত্ব থেকেও তাকে অব্যাহতি দেয়া হয়।

প্রসঙ্গত, ২০১৬ সালের ২০ নভেম্বর রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর গেটস্থ নিজ বাসা থেকে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক দিয়াজের ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। ওই ঘটনায় একই বছরের ২৪ নভেম্বর চবির সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেনসহ ১০ জনের বিরুদ্ধে আদালতে হত্যা মামলা করেন দিয়াজের মা জাহেদা আমিন চৌধুরী। তার আবেদনের প্রেক্ষিতে গত ৭ আগস্ট আদালত আসামিদের গ্রেফতারের আদেশ ও দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেন।

এরপর গত বছরের ১৮ ডিসেম্বর আত্মসমর্পণের পর আনোয়ার হোসেনকে কারাগারে পাঠান আদালত। ২১ ডিসেম্বর আদালতের অনুমতি পেয়ে শিক্ষক আনোয়ারকে দুইদিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

আবদুল্লাহ রাকীব/বিএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :