সাউথ এশিয়ান ইউনিভার্সিটির মাস্টার্স-পিএইচডিতে ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ১৫ এপ্রিল ২০১৮
সাউথ এশিয়ান ইউনিভার্সিটির মাস্টার্স-পিএইচডিতে ভর্তি পরীক্ষা

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তত্ত্বাবধানে সাউথ এশিয়ান ইউনিভার্সিটির মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। রোববার রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে এ পরীক্ষার আয়োজন করা হয়।

ভর্তি পরীক্ষায় অর্থনীতি, সমাজবিজ্ঞান, বায়োটেকনোলজি, ফলিত গণিত, কম্পিউটার সায়ন্স, আন্তর্জাতিক সম্পর্ক এবং লিগ্যাল স্টাডিজ বিষয়ে অধ্যয়নের জন্য প্রায় ২০০ বাংলাদেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেন। উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির পর পিএইচডি প্রোগ্রামের জন্য মাসিক ২৫ হাজার রুপি (ভারতীয় মুদ্রা) এবং মাস্টার্স-এর জন্য ১৫ হাজার রুপি স্কলারশীপ পাবেন।

সার্কভুক্ত অন্যান্য সদস্য দেশসমূহেও একই তারিখ ও সময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ভর্তি পরীক্ষাটি পরিচালনা করে।

উল্লেখ্য, সাউথ এশিয়ান ইউনিভার্সিটি সার্কভুক্ত দেশসমূহের ৮টি দেশের সমন্বয়ে গঠিত। সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয় ২০১০ সাল থেকে শিক্ষা কার্যক্রম শুরু করে আসছে যার ক্যাম্পাস ভারতের নয়াদিল্লীতে অবস্থিত। অন্যান্য সদস্যদেশসমূহেও একই তারিখ ও সময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের সময় ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, সচিব ড. মো. খালেদ, সচিব, ড. যুগ্ম সচিব মো. ফখরুল ইসলাম, সাউথ এশিয়ান ইউনিভার্সিটির গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. পঙ্কজ জেইমসহ দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএইচএম/জেএইচ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com