২০ বছর পর জাবিতে বাড়ল ছাত্র বৃত্তির টাকা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাবি
প্রকাশিত: ১১:১৩ এএম, ১০ জুন ২০১৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মাসিক সম্পূরক বৃত্তির অর্থের পরিমাণ বাড়ানো হয়েছে। মাসিক ১২৫ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে। গত ৪ ও ৫ জুন অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেন সহকারী রেজিস্ট্রার (কাউন্সিল) মো. জাহাঙ্গীর সিকদার। তিনি জানান, এ সিন্ডিকেট সভার পর থেকেই বর্ধিত অংশ কার্যকর হবে।
ফলে দীর্ঘ ২০ বছর পর বাড়ল বৃত্তির টাকার পরিমাণ। সর্বশেষ ১৯৯৮ সালে ১০০ টাকা থেকে বাড়িয়ে ১২৫ টাকা করা হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের সম্পূরক আর্থিক সাহায্য বিধির আওতায় প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এবং পরবর্তী বছরগুলোতে চূড়ান্ত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাবীদের এ বৃত্তি দেয়া হয়। শিক্ষার্থীরা দীর্ঘ দিন থেকে বৃত্তির টাকার পরিমাণ বাড়ানোর দাবি করে আসছিলেন।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষা ও বৃত্তি শাখা থেকে সম্পূরক বৃত্তি সম্পর্কিত বিভিন্ন সময়ে সিন্ডিকেটের কার্যবিবরণী থেকে জানা যায়, ছাত্রদের মাসিক বৃত্তি ১৯৮২ সালে ৭৫ টাকা থেকে উত্তীর্ণ করে ১০০ টাকা করা হয়। পরে ১৯৯৮ সাল থেকে মাসিক বৃত্তির হার বৃদ্ধি করে ১২৫ টাকা করা হয়। এ ছাড়া ১৯৮২ সালের আগে ছাত্রদের ৬৫ টাকা করে বৃত্তি প্রদান করা হত। ১৯৯৮ সালের পর শিক্ষার্থীদের মাসিক বৃত্তির পরিমাণ আর বাড়েনি।

হাফিজুর রহমান/আরএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :