খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি হলেন শহীদুর রহমান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের অধ্যাপক ড. মো. শহীদুর রহমান খান সদ্য খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন।

গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশক্রমে উপসচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আগামী ৪ বছরের জন্য এ নিয়োগ দেন।

অধ্যাপক ড. মো. শহীদুর রহমান ১৯৬৫ সনের ১৩ মে লক্ষীপুরের রামগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তার বাবা মো. সিরাজুল ইসলাম খান ও মাতা হালিমা বেগম। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত, তার স্ত্রী ড. ফেরদৌসী বেগম উপজেলা লাইভস্টক অফিসার হিসেবে কমর্রত আছেন এবং দুই সন্তানের জনক।

বুধবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন গ্যালারিতে নবনিযুক্ত উপাচার্যকে ওই বিভাগের অন্যান্য শিক্ষকরা শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইন্টারডিসিপ্লিনারি সেন্টার ফর ফুড সিকিউরিটির (আইসিএফ) পরিচালক এবং ভেটেরিনারি অনুষদের মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

তিনি ১৯৮৬ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ হতে প্রথম শ্রেণিতে প্রথমস্থান অধিকার করে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রি লাভ করেন এবং ১৯৮৭ সালে এমএস ইন মাইক্রোবায়োলজি ডিগ্রি লাভ করেন।
পরবর্তীতে জার্মানীর ইউনিভার্সিটি অব লিপজেক থেকে ১৯৯৯ সালে পিএইচডি ও ২০০৩ সালে জাপান থেকে পোস্ট ডক্টরেট অর্জন করেন।

ভেটেরিনারি বিজ্ঞানের উপর তার ৯২টি গবেষণামূলক প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি এ যাবৎ ১০৬ জনের অধিক ছাত্র-ছাত্রীর এম.এস. ও পিএইচডি ডিগ্রি তত্ত্বাবধান করেছেন। তিনি দীর্ঘ ২৬ বছরের কর্মজীবনে শিক্ষকতা ও যুগোপযোগী গবেষণার পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রক্টর, সহকারী প্রক্টর, দুইবার মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের প্রধান, হল প্রভোস্ট, সহকারী প্রভোস্ট, মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিশেষজ্ঞ হিসেবে এফএও এর কনসালটেন্ট, সরকারের সিনিয়র রিজিওনাল ভ্যাক্সিন কনসালটেন্ট, বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চের ভারপ্রাপ্ত সভাপতি, বাকৃবির মুক্তিযুদ্ধের পক্ষের শিক্ষক সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক, বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন বাকৃবি লোকাল চ্যাপ্টারের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

নব নিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রহমান খান বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা, সম্প্রসারণ ও প্রশাসনিক কর্মকাণ্ড সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য সকলের কাছে সহযোগিতা কামনা করেন।

মো. শাহীন সরদার/এমএএস/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :