বাংলাদেশি হিসেবে পদার্থে নোবেল পুরস্কার জিততে চাই

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৯

পদার্থবিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে রৌপ্য ও ব্রোঞ্জ পদক অর্জন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের পাঁচ শিক্ষার্থী।

সম্প্রতি অনলাইনে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় শাবির দুইটি টিম অংশগ্রহণ করে। তাদের মধ্যে চতুর্থ বর্ষের দুই শিক্ষার্থী নওশের জাহান পারভেজ ও আবরার নাফির সমন্বয়ে গঠিত টিম-৪১৩ রৌপ্য পদক অর্জন করতে সক্ষম হন। এই দলের ‘ফ্যাকাল্টি স্পনসর’ ছিলেন পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক পঙ্কজ কুমার দাস।

এদিকে, দ্বিতীয় বর্ষের মামুনুর রশীদ, সোলায়মান হোসাইন ও তরিকুল ইসলাম রাজুর সমন্বয়ে গঠিত টিম-৩৯৬ ব্রোঞ্জ পদক অর্জন করেন। এই দলের ‘ফ্যাকাল্টি স্পনসর’ ছিলেন একই বিভাগের সহযোগী অধ্যাপক ওমর ফারুক।

যুক্তরাষ্ট্রের ক্যারোল কলেজের অধ্যাপক কেলি এস ক্লিনের পরিচালনা এবং ইউনিভার্সিটি অব উইনিপেগের অধ্যাপকসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানের অধ্যাপকদের তত্ত্বাবধানে প্রতি বছর আন্তর্জাতিকভাবে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় চার শতাধিক টিম এতে অংশ নেয়।

রৌপ্য পদক জয়ী পারভেজ ও নাফি বলেন, প্রতিযোগিতায় পদার্থ বিজ্ঞান বিষয়ক দুইটি সমস্যা দেয়া হয়। এর মধ্যে যে কোনো একটি সমস্যা করতে মাত্র ৪৮ ঘণ্টা সময় দেয়া হয়। সমাধান করতে যেকোনো বই, রিসার্চ পেপার বা ইন্টারনেটের সহযোগিতা নেয়া যায়। তবে টিম মেম্বারের বাইরে অন্য কোনো ব্যক্তির সহযোগিতা নেয়া যায় না।

SUST

ব্রোঞ্জ পদক জয়ী মামুন, সোলায়মান ও রাজু সমাধানকৃত সমস্যা সম্পর্কে বলেন, লেজার লাইটের মাধ্যমে একটি ন্যানো স্পেস ক্রাফট পাঠাতে হবে পৃথিবীর নিকটতম নক্ষত্র ‘আলফা সেন্টুরি’ তে (পৃথিবী থেকে ৪.২ আলোকর্ষ দূরে)। এক্ষেত্রে স্পেস ক্রাফটের গতি হবে আলোর গতির ২০ শতাংশ।

ব্রোঞ্জ পদক জয়ী সোলায়মান হোসাইন বলেন, পদার্থের যেসব থিওরি এখনও সমাধান হয়নি ওসব থিওরি নিয়ে কাজ করতে চাই। বাংলাদেশি হিসেবে একদিন পদার্থে নোবেল পুরস্কার জিততে চাই। এই স্বপ্ন নিয়ে এগিয়ে চলছি আমি।

ভবিষ্যতে স্বর্ণ পদক জয়ের আশাবাদ ব্যক্ত করে আবরার নাফি বলেন, পদার্থের মর্যাদাপূর্ণ এই প্রতিযোগিতায় স্বর্ণ পদক জিততে হলে প্রোগ্রামিং ও গণিতে আরও শাণিত হতে হবে। পদার্থ বিজ্ঞানের পাশাপাশি বেশি করে প্রোগ্রামিং ও গণিত অনুশীলন করলে লক্ষ্যে পৌঁছাতে বেশি সময় লাগবে না।

এ বিষয়ে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, পদক জয়ী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে অভিনন্দন। ভবিষ্যতে আমাদের শিক্ষার্থীরা বৈশ্বিক প্রতিযোগিতায় অংশ নিয়ে যাতে বাংলাদেশের নাম উজ্জ্বল করতে পারে সেজন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন সবসময় পাশে থাকবে এবং সার্বিক সহযোগিতা করবে।

এএম/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]