ভোটকেন্দ্র নিয়ে গণভোট চায় শিক্ষার্থী অধিকার মঞ্চ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদের আসন্ন নির্বাচনের ভোটকেন্দ্র কোথায় হবে তার সমাধানে গণভোট করার প্রস্তাব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী অধিকার মঞ্চ।

শুক্রবার মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাব করা হয়। সংগঠনটি ২০১২ সালে ডাকসু নির্বাচনের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের নিয়ে গঠিত হয়েছিল। এ সংগঠনের ২৫ জন শিক্ষার্থী ডাকসু নির্বাচন বিষয়ে উচ্চ আদালতে রিট করেন। সেই রিটের পরিপ্রেক্ষিতেই এবারের ডাকসু নির্বাচন হচ্ছে।

মঞ্চের অন্যতম মুখপাত্র মওদুদ মিষ্ট বলেন, এ নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের স্বাধীন বিচার-বুদ্ধির প্রয়োগ ঘটাতে পারবে বলে আশা করছি।

তিনি উৎসবমুখর পরিবেশে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক ডাকসু নির্বাচনের আশা করেন। আদতে ভোট হবে কি না সে বিষয়েও শঙ্কাবোধ করেন। বলেন, ভোট নিয়েও যেন শঙ্কার শেষ নেই। আদতে ভোট হবে তো? শিক্ষার্থীরা নিজের ভোট নিজে দিতে পারবে তো? এটা যদি না হয় তবে শিক্ষার্থীদের উচ্ছলতা হতাশায় নিমজ্জিত হবে।

সংবিধানের দিকে দৃষ্টিপাত করে তিনি বলেন, ডাকসুর বর্তমান সংবিধানে শিক্ষার্থীদের স্বার্থে আন্দোলন ও অবস্থান নেয়ার ক্ষমতা কতটা দেয়া হয়েছে সেটি খতিয়ে দেখা দরকার। বলা হচ্ছে- ইউনিয়নটি শিক্ষার্থীদের। অথচ এর চূড়ান্ত ক্ষমতা ভিসির হাতে। তিনিই সর্বেসর্বা- একনায়ক।

এমএইচ/জেডএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]