বর্ধিত ফি কমানোর দাবি ইবি শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া
প্রকাশিত: ০৮:৩৮ পিএম, ০৯ এপ্রিল ২০১৯

বর্ধিত ফি কমানোর দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে স্মারকলিপি দিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।

মঙ্গলবার বেলা ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টার মাধ্যম হয়ে উপাচার্য বরাবর এ স্মারকলিপি দেন ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের আন্দোলনরত শিক্ষার্থীরা।

islami-university

পূর্ব ঘোষণা অনুযায়ী দুপুর ১টা থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক পার্শ্ববর্তী মৃত্যুঞ্জয়ী মুজিবের সামনে জড়ো হন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এরপর দেড়টার দিকে সেখান থেকে র‌্যালি নিয়ে অনুষদ ভবনের সামনে মানববন্ধন করেন তারা। সেখান থেকে আন্দোলনকারীদের পক্ষ থেকে প্রতিনিধি দল গিয়ে ছাত্র-উপদেষ্টার কার্যালয়ে স্মারকলিপি দেন। এ সময় উপস্থিত ছিলেন সহকারী প্রক্টর ড. নাছির উদ্দিন ও ড. রশিদুজ্জামান।

স্মারকলিপি গ্রহণের পর ছাত্র-উপদেষ্টা ও প্রক্টর অনুষদ ভবনের নিচে শিক্ষার্থীদের একত্রিত করে তাদের উদ্দেশ্যে কথা বলেন। এ সময় ছাত্র-উপদেষ্টা কয়েকটি ফি সংস্কারের ব্যাপারে আশ্বাস দেন। কিন্তু আন্দোলনকারীরা উপাচার্যের কাছ থেকে সমাধান না পেলে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

islami-university

স্মারকলিপিতে শিক্ষার্থীরা উল্লেখ করেছেন, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহ অধিকাংশ মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত ঘরের সন্তানদের উচ্চশিক্ষার প্রধান অবলম্বন।

এসব পরিবারের সন্তানদের শিক্ষার ব্যয়ের জন্য বড় অংকের টাকা খরচ করা খুবই কষ্টকর। কিন্তু অত্যন্ত দুঃখের সঙ্গে আমরা লক্ষ্য করেছি বিশ্ববিদ্যালয় বিভিন্ন খাতে যে পরিমাণ ফি বৃদ্ধি করেছে তা মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত শিক্ষার্থীদের বিপদে ফেলার নামান্তর। তাই সকল প্রকার বর্ধিত ফি কমিয়ে শিক্ষাবান্ধব ফি নির্ধারণ করার দাবি জানাই আমরা।

islami-university

উল্লেখ্য, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে বিভিন্ন খাতে বৃদ্ধি করা ফি কমানোর দাবিতে বিভিন্ন সময় আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। সোমবার ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা মৃত্যুঞ্জয়ী মুজিবের সামনে মানববন্ধন করেন।

ফেরদাউসুর রহমান সোহাগ/এএম/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :