সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না রাজশাহী বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০২:০৪ পিএম, ২৪ জুন ২০১৯

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না রাজশাহী বিশ্ববিদ্যালয়। এ নিয়ে এরই মধ্যে নীতিগত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটি। সোমবার সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত চলা একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে একাডেমিক কাউন্সিলের সদস্য উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আহমেদ ইমতিয়াজ বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থেকে শুরু করে ভর্তি প্রক্রিয়ার একটা সুনাম আছে। যা সারা বাংলাদেশে প্রশংসিত। সমন্বিত হলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠতে হতে পারে।

একাডেমিক কাউন্সিলের আরেক সদস্য আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসুদ বলেন, মেডিকেলগুলোর যেমন একসঙ্গে পরীক্ষা হয় সেভাবে বিশ্ববিদ্যালয়গুলো একসঙ্গে পরীক্ষা নিতে পারে। সেক্ষেত্রে ১৯৭৩ এর অ্যাক্ট অনুযায়ী চলা বিশ্ববিদ্যালয়গুলো, রুয়েট, বুয়েট আবার কৃষি বিশ্ববিদ্যালয়গুলো একসঙ্গে পরীক্ষা নিতে পারে। তাই বিকল্প পদ্ধতি চিন্তার জন্য মত দিয়েছি।

তবে শিক্ষকরা বলছেন, ১৯৭৩ এর বিশ্ববিদ্যালয়ের আইনে পরিচালিত চারটি বিশ্ববিদ্যালয় সমন্বিত পরীক্ষা নিতে চাইলে এক্ষেত্রে এই চার বিশ্ববিদ্যালয়কে সিদ্ধান্ত নিতে হবে।

সালমান শাকিল/আরএআর/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।