কুবিতে মাদকসেবী দুই ছাত্রলীগ নেতাসহ ৩ ছাত্রকে শোকজ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক কুমিল্লা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ২১ অক্টোবর ২০১৯

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের একটি কক্ষে (৫০৬) মাদক সেবনরত অবস্থায় আটক দুই ছাত্রলীগ নেতাসহ অপর এক ছাত্রকে ‘শোকজ’ করেছে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি। সোমবার প্রক্টর কাজী মোহাম্মদ কামাল উদ্দিন স্বাক্ষরিত এক নোটিশে এ তথ্য জানানো হয়।

আগামী মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে সশরীরে উপস্থিত হয়ে ওই তিন শিক্ষার্থীকে কারণ দর্শাও নোটিশের জবাব দেয়ার নির্দেশ হয়। তারা হলেন- বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উপ-সাহিত্য বিষয়ক সম্পাদক ও বাংলা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জসীম উদ্দিন বিজয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পরিসংখ্যান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সজীব কুমার কর এবং একই বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী খলিলুর রহমান শিবলু।

শোকজে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রশাসন থেকে প্রেরিত জব্দকৃত মালামাল, প্রভোস্ট মো. জিয়া উদ্দিনের মাধ্যমে অগ্রায়ণকৃত পত্র পর্যালোচনা করে প্রক্টরিয়াল বডি প্রাথমিকভাবে মনে করে যে সংশ্লিষ্ট তিন শিক্ষার্থী মাদক গ্রহণ ও সরবরাহ করে হলের শৃঙ্খলা নষ্ট এবং বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ণ করছে।

শোকজে আরও বলা হয়, সংশ্লিষ্ট ঘটনায় ওই তিন শিক্ষার্থীর বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা আগামী ২২ অক্টোবর প্রক্টর অফিসে প্রক্টরিয়াল বডির সম্মুখে উপস্থিত হয়ে জানাতে হবে। অন্যথায় প্রক্টরিয়াল বডি সংশ্লিষ্ট শিক্ষার্থীদের অপরাধী হিসেবে গণ্য করে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত বিধি মোতাবেক পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করবে।

শোকজ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় প্রক্টর কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে মাদক সেবনের ঘটনায় সংশ্লিষ্ট শিক্ষার্থীদের কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। প্রক্টরিয়াল বডি ওই শিক্ষার্থীদের বক্তব্য শুনে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করবে।

এদিকে এ ঘটনায় অভিযুক্ত বঙ্গবন্ধু হল শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সজীব কুমার করকে দল থেকে বহিষ্কার এবং বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উপ-সাহিত্য সম্পাদক জসীম উদ্দিন বিজয়কে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

উল্লেখ্য, গত ১৬ অক্টোবর সন্ধ্যা ৭টায় নিয়মিত হল পরিদর্শনের অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট মো. জিয়া উদ্দিন ও আবাসিক শিক্ষক আশীস চন্দ্র দাস হলের ৫০৬নং কক্ষে ঢুকে সজীব কুমার কর, খলিলুর রহমান শিবলু ও জসীমউদ্দিন বিজয়কে মাদকাসক্ত অবস্থায় দেখতে পান। এছাড়া রুমের টেবিল, বালিশ ও তোশকের নিচে কাগজে মোড়ানো গাঁজা, মাদক সেবনে ব্যবহৃত প্রচুর পেপার, কিছু সাদা পাউডার, ওই তিন শিক্ষার্থীর নিজের নয় এমন তিনটি মোবাইল ফোন ও একটি হাতুড়ি পাওয়া যায়।

রিদওয়ানুল ইসলাম/এমএমজেড/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]