রেজিস্ট্রারকে উপাচার্যের দায়িত্ব দেয়ায় শিক্ষক সমিতির প্রতিবাদ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি টাঙ্গাইল
প্রকাশিত: ১২:০১ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২০
ফাইল ছবি

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেয়ায় প্রতিবাদ জানিয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শনিবার (২৬ সেপ্টেম্বর) সমিতির সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ শাহীন উদ্দিন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. মাসুদার রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে প্রতিবাদ জানানো হয়।

প্রতিবাদে বলা হয়, শেখ রেজাউল করিম বিশ্ববিদ্যালয়ের একজন প্রশাসনিক কর্মকর্তা। ইতোপূর্বে উপাচার্যের শূন্য পদে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে প্রশাসনিক কর্মকর্তাকে উপাচার্যের দায়িত্ব প্রদানের মতো ঘটনা কখনো ঘটেনি। একজন কর্মকর্তার পক্ষে কখনো প্রথিতযশা গবেষক ও শিক্ষকের রুটিন দায়িত্ব পালন করা সম্ভব নয়।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে, এ ধরনের আদেশ উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববিদ্যালয় ধারণার সঙ্গে শুধু অসংগতিপূর্ণই নয়, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পদ উপাচার্য পদের প্রতিও অবমাননাকর। এ ধরনের পদক্ষেপে উচ্চ শিক্ষা ব্যবস্থায় শিক্ষা, গবেষণা ও প্রশাসনিক কার্যক্রমের সমন্বয়হীনতা ও বিশৃংখলা তৈরির যে আশংকা দেখা দিয়েছে তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এ ধরনের ঘটনা শিক্ষা ও গবেষণার সুযোগ সংকুচিত করে বর্তমান জাতীয় উন্নয়নের ধারাকেও নেতিবাচকভাবে প্রভাবিত করবে।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ ধরনের ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং একইসঙ্গে অন্যান্য সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি যারা প্রতিবাদ জানিয়েছেন তাদের প্রতি সংহতি প্রকাশ করছে। বিষয়টি অনুধাবন ও সার্বিক বিষয় পর্যালোচনা করে জারীকৃত আদেশটি প্রত্যাহার করে অনতিবিলম্বে একজন দক্ষ ও যোগ্য শিক্ষাবিদকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ করার জন্য জোর দাবি জানাচ্ছে। একইসঙ্গে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন বিষয়টি আমলে নিয়ে যথোপযুক্ত সমাধানে কার্যকর ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করছে।

আরিফ উর রহমান টগর/এফএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]