কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৫৭ কোটি টাকার বাজেট অনুমোদন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক কুমিল্লা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:১৩ পিএম, ২৮ জুন ২০২১
ফাইল ছবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২১-২২ অর্থবছরের জন্য ৫৭ কোটি ১ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে।

রোববার (২৭ জুন) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে ৮০ তম সিন্ডিকেটে বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আসাদুজ্জামান। পরে আলোচনা শেষে এ বাজেট অনুমোদন দেয় সিন্ডিকেট।

এর আগে গত ২২ জুন বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির (এফসি) ৪৮তম সভায় প্রস্তাবিত বাজেটের সুপারিশ করা হয়।

২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেট ছিল ৫১ কোটি ৮৩ লাখ টাকা। ২০২১-২২ অর্থবছরের যা সামগ্রিকভাবে ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

২০২০-২১ অর্থবছরের তুলনায় ২০২১-২২ অর্থবছরে সেমিনার ও কনফারেন্স খাতে ৬০ শতাংশ, ফিল্ড ওয়ার্ক ও শিক্ষা সফর খাতে ৫০ শতাংশ, গবেষণা খাতে ২৫ শতাংশ বেশি অর্থ বরাদ্দ করা হয়েছে এবং সম্পূর্ণ নতুনভাবে শিক্ষার্থীদের জন্য মেধা বৃত্তি খাতে বরাদ্দ রাখা হয়েছে।

এ বছর শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতার জন্য ৩৪ কোটি ৩৯ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। পণ্য ও সেবা সহায়তা বাবদ ১৪ কোটি ৩৫ লাখ, পেনশন ও অবসর সুবিধা বাবদ ২ লাখ ১০ হাজার টাকা, গবেষণা অনুদান বাবদ ১ কোটি ৫০ লাখ টাকা এবং অন্যান্য অনুদান বাবদ ৫ লাখ ও মূলধন অনুদান ৬ কোটি ৫১ লাখ টাকা রাজস্ব (আবর্তক ও মূলধন) বাজেট বরাদ্দ রাখা হয়েছে। পাসকৃত বাজেটে প্রারম্ভিক স্থিতি হিসেবে ২ কোটি ৭৯ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে বরাদ্দ পাওয়া যাবে ৪৯ কোটি ৩৯ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে জোগান দেয়া হবে ৪ কোটি ৮৫ লাখ টাকা।

এসজে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]