জবিতে ৫৪১ কোটি টাকা দুর্নীতি: তদন্তের দাবি ছাত্রলীগের

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক জবি
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ২৯ আগস্ট ২০২১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নতুন ক্যাম্পাস প্রকল্পে পাঁচশ ৪১ কোটি টাকার গড়মিলের তদন্ত ও নানা অনিয়মের প্রতিবাদে ক্যাম্পাস ও প্রশাসনিক ভবনে বিক্ষোভ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। অন্যদিকে এ ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা।

রোববার (২৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বর থেকে ক্যাম্পাস প্রদক্ষিণ করে ভিসি ভবনের সামনে মিছিল শেষ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে ভিসি ভবনে বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের দুর্নীতি-অনিয়ম ও অর্থলোপাটের তদন্ত চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে আবেদন জানান তারা। এসময় তারা স্লোগানে বলেন, ‘৫৪১ কোটি টাকা গেলো কই? বিশ্ববিদ্যালয়ের টাকা কার পকেটে? আমাদের টাকা গেলো কই?’

জানা গেছে, ২৮ আগস্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস প্রকল্পের দুর্নীতি-অনিয়ম ও পাঁচশ ৪১ কোটি টাকার গড়মিল নিয়ে একটি জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। এতে বলা হয়, ২০১৬ সালের আগস্টে পুরান ঢাকার পরিত্যক্ত কারাগারের জমিতে বিশ্ববিদ্যালয়ের হল নির্মাণের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করেন। শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমস্যার স্থায়ী সমাধানের জন্য কেরানীগঞ্জে একটি পূর্ণাঙ্গ ক্যাম্পাস নির্মাণের ঘোষণা দেন।

jagonews24

এরপর পাঁচ বছর পেরিয়ে গেলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন দুইশ একরের মধ্যে কেবল ১৮৮ একর জায়গা অধিগ্রহণ করতে পেরেছে। মন্ত্রণালয়ে ফাইল চালাচালি, নতুন ক্যাম্পাস স্থাপনের মাস্টারপ্ল্যানের কাজ নির্দিষ্ট কোম্পানিকে দেওয়ার পাঁয়তারায় বড় ধরনের অনিয়ম ও সবশেষ করোনাকালীন সংকটে কাজ স্থবির হয়ে পড়েছে। এ অবস্থায় প্রকল্পের মেয়াদ তিন দফা বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, নতুন ক্যাম্পাসের জন্য ২০২০ সালের জুন পর্যন্ত এক হাজার ৪৪১ কোটি টাকা ব্যয় হয়েছে। তবে এর মধ্যে ৫৪১ কোটি টাকা কোন কোন খাতে ব্যয় হয়েছে, তা জানাতে পারেননি প্রকল্প কর্মকর্তারা।

এদিকে, জবির নতুন ক্যাম্পাসের মহাপরিকল্পনার বাজেটে প্রশাসনের সাম্প্রতিক বিভিন্ন দুর্নীতি ও অনিয়মের অভিযোগের তীব্র নিন্দা জানিয়েছে ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা। সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে অনিয়ম-দুর্নীতি ও বিশাল অঙ্কের টাকা গড়মিলের সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছে সংগঠনটি।

শান্ত রায়হান/ইউএইচ/এমআরএম/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।