বাংলা একাডেমিতে আব্দুল কাদির ও সুফিয়া কামালকে স্বরণ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:৫০ পিএম, ১৯ মে ২০২৪

কবি ও সাহিত্য সমালোচক আবদুল কাদির এবং কবি ও লেখক সুফিয়া কামাল স্মরণে বাংলা একাডেমিতে বিশেষ বক্তৃতা আয়োজন করা হয়েছে। রোববার (১৯ মে) বেলা ১১টায় একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে এ বক্তৃতা হয়। বাংলা একাডেমির কর্মকতা মাহবুবা রহমানের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন একাডেমির সভাপতি সেলিনা হোসেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একাডেমির পত্রিকা ও মিলনায়তন বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) সরকার আমিন। ‘স্মরণ: আবদুল কাদির’ শীর্ষক বক্ততা দেন কবি মাহবুব সাদিক এবং ‘স্মরণ : সুফিয়া কামাল’ শীর্ষক বক্ততা দেন আনায়ারা সৈয়দ হক।

সরকার আমিন বলেন, আবদুল কাদির এবং সুফিয়া কামাল আমাদর সাহিত্যর স্মরণীয় ব্যক্তিত্ব। তারা আমাদের সাহিত্যকে যেমন তাদের কবিতায় সমৃদ্ধ করেছেন তেমনি আমাদের চৈতন্যের জাগরণে রেখেছেন তাৎপর্যপূর্ণ অবদান।

কবি ও সাহিত্য সমালোচক আবদুল কাদির এবং কবি ও লেখক সুফিয়া কামাল স্মরণে বাংলা একাডেমিতে বিশেষ বক্তৃতা আয়োজন করা হয়েছে

কথাসাহিত্যিক আনায়ারা সৈয়দ হক বলেন, সুফিয়া কামাল কবিতার পাশাপাশি গদ্য চর্চা করেছেন। তার ভ্রমণ গদ্যের অনুপম নিদর্শন একটি বই ‘সোভিয়েতের দিনগুলি।’ এই ভ্রমণকাহিনিতে তিনি যেমন ১৯৬৭ সালের বাস্তবতায় সোভিয়েত রাশিয়ার সাম্যবাদী-আধুনিক চিত্র তুলে ধরেছেন তেমনি তৎকালীন পাকিস্তান রাষ্ট্রের একজন প্রতিনিধি হিসেবে সোভিয়েতে অনুষ্ঠিত আন্তর্জাতিক নারী সম্মেলন গমনের বিড়ম্বনা ও অভিজ্ঞতা অসাধারণ নৈপুণ্যে প্রকাশ করছন।

অনুষ্ঠানে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, আবদুল কাদির এবং সুফিয়া কামাল নানাভাবে আমাদের শিল্প-সাহিত্যকে ঋদ্ধ করেছেন। তাদের স্মরণ করে বাংলা একাডেমি একটি জাতীয় দায়িত্ব পালন করেছে।

এমএইচএ/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।