রাঙ্গামাটিতে শুভ বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা


প্রকাশিত: ০৮:৩৪ এএম, ০৩ মে ২০১৫
শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে রোববার সকালে রাঙ্গামাটিতে পার্বত্য ভিক্ষুসংঘ ও সদ্ধর্মপ্রাণ বৌদ্ধ সম্প্রদায় বের করা বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন বহু বৌদ্ধভিক্ষু

শুভ বুদ্ধপূর্ণিমা উপলক্ষে রাঙ্গমাটিতে দিনব্যাপী উদযাপিত হয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। রোববার সকাল থেকে অনুষ্ঠিত বৌদ্ধ ধর্মাবলম্বীদের দিনব্যাপী শুভ বুদ্ধ পূর্ণিমা উৎসবে অগণিত পূণ্যার্থীর ঢল নামে। সকালে রাঙ্গামাটি শহরের প্রধান সড়কে বর্ণাঢ্য শোভাযাত্রা ছাড়াও বিহারে বিহারে ( বৌদ্ধ মন্দির) পালিত হয়েছে ব্যাপক কর্মসূচি।

সকাল ৭টায় পার্বত্য ভিক্ষুসংঘ ও সদ্ধর্মপ্রাণ বৌদ্ধ নর-নারীর অংশগ্রহণে রাঙ্গামাটি শহরের প্রধান সড়কে এক বিশাল বর্ণাঢ্য শোভাযাত্রার পর পর জেলা সদরের লুম্বিনী সাধনাপুর ধর্মশালার উদ্যোগে আরেকটি আলাদা বিশাল শোভাযাত্রা বের করা হয়। লুম্বিনী সাধনাপুর ধর্মশালার শোভাযাত্রার শুভ উদ্বোধন করেন মহাপরিনির্বাণপ্রাপ্ত বৌদ্ধ আর্য্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের অন্যতম শিষ্য শ্রীমৎ ধর্মতিষ্য স্থবির ওরফে স্বর্গপুর ভান্তে।

এছাড়া রাঙ্গামাটি সরকারি কলেজ মাঠ থেকে বের করা বিশাল শোভাযাত্রার। উদ্বোধন করেন সাবেক পার্বত্য চট্টগ্রামবিষয়ক উপমন্ত্রী মণি স্বপন দেওয়ান। এ শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে শেষ হয় বনরুপা মৈত্রী বিহারে। এতে আরও অংশ নেন রাঙ্গামাটি সিভিল সার্জন ডা. স্নেহ কান্তি চাকমা, সদর উপজেলা চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা, সাবেক উপসচিব ও বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, এমএন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশন আহবায়ক বিজয় কেতন চাকমাসহ অগণিত বৌদ্ধ নারী-পুরুষ।

মহামতি গৌতম বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান এ ধর্মীয় উৎসব উপলক্ষে বাংলাদেশের প্রধান বৌদ্ধধর্মীয় প্রতিষ্ঠান রাজবন বিহার, মৈত্রী বিহার, আনন্দ বিহার, মিলন বিহার, লুম্বিনী বন বিহার, স্বর্গপুর বন বিহারসহ প্রতিটি বৌদ্ধ মন্দিরে দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়েছে।

সকালে শোভাযাত্রা শেষে ধর্মীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়েই শুরু হয় দিনব্যাপী অনুষ্ঠানমালার। মূল অনুষ্ঠানে ধর্মীয় দেশনা দেন রাজবন বিহারের আবাসিক সংঘ প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির ও জ্ঞানপ্রিয় মহাস্থবির।

সুশীল চাকমা/এসএস/পিআর

আপনার মতামত লিখুন :