রাঙ্গামাটিকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা হচ্ছে


প্রকাশিত: ১০:১৬ এএম, ১২ মে ২০১৫

পার্বত্য অঞ্চল রাঙ্গামাটিকে গড়ে তোলা হচ্ছে পর্যটন নগরী হিসেবে। এর মধ্য দিয়ে রাঙ্গামাটি হবে দেশের অন্যতম আধুনিক পর্যটন অঞ্চল। এ লক্ষে বিভিন্ন মহলের পরামর্শ ও প্রস্তাবনা তুলে ধরতে মঙ্গলবার রাঙ্গামাটি জেলা প্রশাসনের উদ্যোগে ‘সোস্যাল মিডিয়া আড্ডা’ শীর্ষক এক ভিডিও কনফারেন্সিংয়ের আয়োজন করা হয়েছে।

সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. সামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আলোচনায় অংশ নেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল্লাহ, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মাকছুদুর রহমান পাটোয়ারি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই পরামর্শক মানিক মাহমুদ। এছাড়াও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোস্তফা জামান, অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমান রহমান শম্পাসহ প্রশাসনিক কর্মকর্তা, স্থানীয় সামাজিক, ব্যবসায়ী প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা আলোচনায় অংশ নেন।

আলোচনার প্রস্তাবে বলা হয়, রাঙ্গামাটি পর্যটন শিল্পের জন্য একটি অত্যন্ত সম্ভাবনাময় অঞ্চল। সম্ভাবনাগুলো কাজে লাগিয়ে রাঙ্গামাটিকে আধুনিক ও বিশ্বমানের পর্যটন নগরীতে হিসেবে গড়ে তোলা হলে একদিকে অর্জিত হবে বিপুল বৈদেশিক মুদ্রা যা দেশের অর্থনীতিতে বড় ধরনের সহায়ক হবে। পাশাপাশি স্থানীয় জনগোষ্ঠীর মাঝে সৃষ্টি হবে অর্থনৈতিক উপার্জনের নানামুখী সুবিধা। এতে বিপুল সংখ্যক মানুষ সম্পৃক্ত হয়ে নিজেদের ভাগ্যোন্নয়নের সুযোগ পাবে।

সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা জানান, অগ্রাধিকার ভিত্তিতে রাঙ্গামাটির পর্যটন শিল্পের বিকাশ ও উন্নয়নে সেখানকার অপার সম্ভাবনাগুলোকে কাজে লাগাতে সরকারের ব্যাপক পরিকল্পনা রয়েছে। এ ব্যাপারে ইতোমধ্যে পর্যটন বিভাগ ও প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় সব ধরনের কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুশীল চাকমা/এসএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।