কাঁচপুরে সওজের অভিযানে সহস্রাধিক স্থাপনা উচ্ছেদ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৯:০৪ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭
কাঁচপুরে সওজের অভিযানে সহস্রাধিক স্থাপনা উচ্ছেদ

ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের সোনারগাঁয়ের কাঁচপুর মোড়কে যানজটমুক্ত রাখতে উচ্ছেদ অভিযান চালিয়েছে সওজ কর্তৃপক্ষ।

বুধবার বিকেল ৪টা পর্যন্ত এ অভিযান চালানো হয়। এই অভিযানে ফুটপাত থেকে প্রায় সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

অভিযোগ আছে, কাঁচপুর মোড়ের ফুটপাত থেকে প্রতিমাসে অর্ধকোটি টাকা চাঁদা উত্তোলন করত সরকারদলীয় স্থানীয় প্রভাবাশালীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ফলের দোকানসহ বিভিন্ন দোকান ভেকু দিয়ে গুঁড়িয়ে দিয়েছে সওজ কর্তপক্ষ। এতে করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে হকারদের দখলকৃত লেনটি এখন যানচলাচলের উপযোগী হয়ে উঠেছে। উচ্ছেদে অভিযানের নেতৃত্বদেন সওজের এস্টেট ও আইন কর্মকর্তা মো. মাহবুবুর রহমান ফারুকী।

এ সময় উপস্থিত ছিলেন- সওজ নারায়ণগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. আলীউল হোসেন, উপ-বিভাগীয় প্রকৌশলী মো. ইমরান ফারহান সুমেল ও উপ-সহকারী প্রকৌশলী মো. সোহেল মাহমুদ।

সওজ নারায়ণগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. আলীউল হোসেন জানান, যানজট ও দ্বিতীয় কাঁচপুর সেতুর উন্নয়ন কাজের জন্য উচ্ছেদ অভিযান চালানো হয়। অবৈধ ফুটপাতের কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়ে থাকে। এছাড়া সেতুমন্ত্রী আমাদের নির্দেশ দিয়ে গেছেন, মহাসড়কের পাশে যানজট সৃষ্টি হয়, এমন স্থাপনা উচ্ছেদ করার জন্য।

কাচঁপুর হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাইয়ুম আলী সরদার জানান, সড়ক ও জনপদের জায়গা অবৈধ দখল করে দোকানপাট নির্মাণ করায় কাচঁপুর বাসস্ট্যান্ড এলাকায় যানজটের সৃষ্টি হয়।

এতে দুর্ভোগে পড়েন দূর পাল্লার যাত্রীরা। ফলে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। যাতে চাঁদাবাজরা ফুটপাত দখল করতে না পারে সে জন্য ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

মো: শাহাদাত হোসেন/এএম/এমএস