স্বর্ণালীর হাতে অস্ত্রোপচার মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ০১:৩০ পিএম, ২৭ নভেম্বর ২০১৭

বিরল রোগে আক্রান্ত মেহেরিন আক্তার স্বর্ণালীর (১২) অস্ত্রোপচার হচ্ছে আগামীকাল মঙ্গলবার। সকাল ৯টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে তার অস্ত্রোপচার হবে।

হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের সহকারী অধ্যাপক ডা. আফরোজা নাজনীন অস্ত্রপচার করবেন। বর্তমানে হাসপাতালের ওই ইউনিটে চিকিৎসাধীন স্বর্ণালী। এর আগে গত ৭ নভেম্বর রামেক হাসপাতালে নেয়া হয় তাকে। প্রথম দিকে হাসপাতালের মেডিসন ইউনিট-২ এ ভর্তি করে চিকিৎসা শুরু হয় তার।

বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের সহকারী অধ্যাপক ডা. আফরোজা নাজনীন বলেন, স্বর্ণালী প্লেক্সিফর্ম নিউরোফিব্রোমায় আক্রান্ত। পরীক্ষা-নীরিক্ষা করে এটি নিশ্চিত হওয়া গেছে। দীর্ঘ অস্ত্রোপচারে যেতে হবে তাকে। সোমবার সকাল ৯টার পর তার প্রথম দফা অস্ত্রোপচার হবে। এরই মধ্যে অস্ত্রোপচারের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি আরও বলেন, এ রোগের কারণ হতে পারে বিকিরণ, স্নায়বিক ও অন্যান্য ক্লিনিকাল ঘাটতি থেকে। যদি কিছু নির্দিষ্ট এলাকায় আক্রান্ত হয় তবে প্লেক্সিফর্ম নিউরোফিব্রামাসগুলি ক্লিনিকাল জটিল জটিলতা সৃষ্টির সম্ভাবনা রাখে। প্রায় ১০% প্লেক্সিফর্ম নিউরোফিবরাম একটি ম্যালিগ্যানেন্ট পেরিফারাল স্নায়ু শেথ টিউমার (এমপিএনএসটি) রূপান্তর রূপান্তরিত করে।

jagonews24

স্বর্ণালীর চিকিৎসা তত্ত্বাবধান করছে রাজশাহী সিভিল সার্জন দপ্তর। রাজশাহীর সিভিল সার্জন ডা. সঞ্জিত কুমার সাহা বলেন, তার চিকিৎসার দায়িত্ব এখন হাসপাতাল কর্তৃপক্ষের। এনিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে তাদের যোগাযোগ হচ্ছে।

জেলার পবা উপজেলার বড়গাছি ইউনিয়নের টেগাটাপাড়ার আবদুল মান্নানের মেয়ে স্বর্ণালীর ডান হাতে দেখা দিয়েছে এ বিরল রোগ। সে পার্শ্ববর্তী নোনামাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী। কিন্তু অর্থের অভাবে এতদিন বন্ধ ছিল তার চিকিৎসা। বিভিন্ন গণমাধ্যমে এনিয়ে সংবাদ প্রকাশ হলে টনক নড়ে সিভিল সার্জন দপ্তরের। পরে তারা স্বর্ণালীকে রামেক হাসপাতালে ভর্তি করে।

ফেরদৌস সিদ্দিকী/এমএএস/আরআইপি

 

আপনার মতামত লিখুন :