প্রাথমিকের প্রশ্ন ফাঁস : মুন্সীগঞ্জে নতুন প্রশ্নে পরীক্ষা শুরু

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মুন্সীগঞ্জ
প্রকাশিত: ০৫:৪৩ এএম, ১৯ ডিসেম্বর ২০১৭

মুন্সীগঞ্জ সদর উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় ১১৯টি বিদ্যালয়ের স্থগিত পরীক্ষা নতুন প্রশ্নপত্রে আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। আজ থেকে মূল বিষয়ের পরীক্ষা শুরু হবে। এর আগে গত রোববার শারীরিক শিক্ষা ও গতকাল সোমবার চারুকারু বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

নতুন প্রশ্নপত্রে মঙ্গলবার সকাল ১০টা থেকে দ্বিতীয় থেকে চতুর্থ শ্রেণির বাংলা পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর পর্যায়ক্রমে ইংরেজি, গণিত, সমাজ, বিজ্ঞান ও ধর্ম বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পঞ্চানন বালা জানান, নতুন প্রশ্নপত্র তৈরিতে জেলা প্রশাসক সায়লা ফারজানা প্রধান ভূমিকা রাখেন। তাছাড়াও প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তাসহ কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে নতুন প্রশ্নপত্র তৈরি করা হয়েছে

তিনি আরও জানান, গত ১৭ ও ১৮ ডিসেম্বর শারীরিক শিক্ষা ও চারুকারু বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজ থেকে মূল বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

মুন্সীগঞ্জ ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইউনুচ আলী জানান, আটকদের সাত দিনের রিমান্ড আবেদন করলে আদালত এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। একদিনের রিমান্ডে সোমবার মুন্সীগঞ্জ জেলহাজত থেকে শিক্ষক ফারিয়া সুলতানা ইভা ও কাকলী আক্তার, কলেজ শিক্ষার্থী আরিফ হোসেন, তার স্ত্রী শম্পা আক্তার ও পিয়ন রাসেলকে পুলিশ হেফাজতে নেয়া হয়। তাদের জিজ্ঞাসাবাদ করে গুরুত্বপূর্ণ অনেক তথ্য পাওয়া গেছে। মঙ্গলবার রিমান্ডের মেয়াদ শেষে তাদের আদালতে প্রেরণ করা হবে।

এদিকে প্রশ্নপত্র ফাঁসের মূল হোতা মুন্সীগঞ্জ শহরের ইদ্রাকপুর ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অফিস সহকারী শামীমকে সোমবার গ্রেফতার করে জেলহাজতে প্রেরণ করা হয়। প্রশ্ন ফাঁসের ঘটনার রহস্য উদ্ঘাটনের কাজ প্রায় শেষ পর্যায়ে বলেও তিনি জানান।

উল্লেখ্য, ১২ ডিসেম্বর থেকে বার্ষিক পরীক্ষা শুরুর পর দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনায় মুন্সীগঞ্জ সদর উপজেলার ১১৯টি প্রাথমিক বিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়।

ভবতোষ চৌধুরী নুপুর/আরএআর/জেআইএম

আপনার মতামত লিখুন :