সিরাজগঞ্জে জুটমিল শ্রমিকদের কর্মবিরতি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ১০ জানুয়ারি ২০১৮
সিরাজগঞ্জে জুটমিল শ্রমিকদের কর্মবিরতি

দুই সপ্তাহের বকেয়া মজুরির দাবিতে সিরাজগঞ্জের জাতীয় জুটমিলের দিনমজুর ভিত্তিক শ্রমিকরা কর্মবিরতি রেখে বিক্ষোভ করেছে। পরে সংশ্লিষ্ট প্রশাসন এক সপ্তাহের বিল প্রদানের আশ্বাসে দুই ঘণ্টা পর কর্মবিরতি তুলে নেয়।

বুধবার বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিরাজগঞ্জ শহরের রায়পুরে অবস্থিত জাতীয় জুটমিল চত্বরে এ কর্মবিরতি পালন করেন।

SIRAJGONG-PHOTO-(2)

মিলের শ্রমিকরা জানান, প্রায় আড়াই হাজার শ্রমিক মাত্র দুইশ টাকা শ্রমিক দিনমজুর ভিত্তিক কাজ করছি। প্রতি সপ্তাহে বিল দেয়া হয়। এ জন্য আমরা পুরো সপ্তাহ দোকানদার থেকে শুরু করে সব জায়গায় বাকি ও ধার-দেনা করে সংসার পরিচালনা করি। কিন্তু তিন সপ্তাহ যাবত বিল নেই। দোকানদাররাও বাকি দিচ্ছে না। এ অবস্থায় আমরা পরিবার পরিজন নিয়ে খুব কষ্টে দিনযাপন করছি। তাই বাধ্য হয়ে আন্দোলনে নেমেছি। দুই ঘণ্টা পর কর্তৃপক্ষ একটি বিল দেয়ার আশ্বাস এবং বাকি বিল আগামী সপ্তাহে দেবে এমন আশ্বাস দিলে আন্দোলন প্রত্যাহার করে নিয়ে কাজে যোগদান করেছি।

জাতীয় জুটমিলের ডিজিএম আমিনুল ইসলাম জানান, শ্রমিকদের মুজরি বাবদ প্রায় ৩৫ লাখ টাকা বকেয়া রয়েছে গোল্ডেন ফাইবারের কাছে। আর মিলের উৎপাদিত পণ্যের বিক্রিবাবদ কোম্পানির কাছে ২২ কোটি টাকাও বকেয়া রয়েছে। এ জন্য শ্রমিকদের মজুরি দিতে সমস্যা হচ্ছে। বকেয়া পাওনা পেলে সব সমস্যা সমাধান হবে।

ইউসুফ দেওয়ান রাজু/এএম/জেআইএম