ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতির ৫৭তম মৃত্যুবাষির্কী পালিত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও
প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ১৩ জানুয়ারি ২০১৮
ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতির ৫৭তম মৃত্যুবাষির্কী পালিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর ও বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ভাষা সৈনিক মরহুম মুহম্মদ দবিরুল ইসলামের ৫৭তম মৃত্যুবাষির্কী উপলক্ষে স্মরণসভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১২টায় ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী উপজেলার বামুনিয়া গ্রামে সেগুলো অনুষ্ঠিত হয়।

স্মরণসভায় পাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান আহসান হাবীব বুলবুলের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি মকবুল হোসেন বাবু, সাংগঠনিক সম্পাদক প্রভাষক মাজহারুল ইসলাম সুজন, অ্যাডভোকেট মোস্তাক আলম টুলু, জেলা স্বেচ্ছাসেবলীগের সভাপতি শাহ মোহাম্মদ অ্যাপোলো, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অরুনাংশ দত্ত টিটো, বালিয়াডাঙ্গী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী, জেলা ছাত্রলীগের সভাপতি মাহাবুব হোসেন রনি, সাধারণ সম্পাদক সানোয়ার পারভেজ পুলক, উপজেলা ছাত্রলীগের সভাপতি মমিরুল ইসলাম সুমন, সাধারণ সম্পাদক গোলাম রব্বানী মিঞা প্রমুখ।

উল্লেখ্য, বাঙালির গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের প্রতিষ্ঠান বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ভাষা সৈনিক মরহুম মুহম্মদ দবিরুল ইসলাম ১৯২২ সালের ১৩ মার্চ ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার বামুনিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

১৯৪৯ সালে হাজতবাসের সময় তার উপর ব্যাপক নির্যাতন করা হয় এবং পরবর্তীকালে ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় গ্রেফতার হলে পুনরায় তার উপর নির্যাতন চালানো হয়। পরবর্তীকালে তিনি বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ১৯৬১ সালের ১৩ জানুয়ারি মাত্র ৩৯ বছর বয়সে তিনি মারা যান।

রিপন/এমএএস/আরআইপি