রাতের আঁধারে ভরাট হচ্ছে ধলেশ্বরীর পূর্ব তীর

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৭:২৯ পিএম, ২২ জানুয়ারি ২০১৮

নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জ জেলার সীমান্তবর্তী কাঠপট্টি এলাকায় ড্রেজার দিয়ে বালু ফেলে ধলেশ্বরী নদীর পূর্ব তীর দখল ও ভরাটের মহোৎসব চালাচ্ছে স্থানীয় প্রভাবশালীরা।

সরকারি দলের নেতাদের সহযোগিতায় রাতের আঁধারে ড্রেজার দিয়ে বালু ফেলে নদীর অন্তত ১০ হাজার বর্গফুট এলাকা ভরাট করে ফেলেছে প্রভাবশালীরা।

বিষয়টি জানলেও রহস্যজনকভাবে নীরব ভূমিকা পালন করছে স্থানীয় প্রশাসন ও বিআইডব্লিউটিএ। এলাকাটি বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ ও ঢাকা নদী বন্দরের সীমান্তবর্তী হওয়ায় দেখার কেউ নেই।

সরেজমিনে দেখা গেছে, ঢাকা-নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ সড়কের পার্শ্ববর্তী নারায়ণগঞ্জ সদর থানাধীন কাঠপট্টি খেয়াঘাট সংলগ্ন এলাকায় বাঁশের আড়গাড়া স্থাপন করে রাতের আঁধারে ড্রেজার দিয়ে বালু ফেলে বুড়িগঙ্গার পূর্ব তীরের অন্তত ১০ হাজার বর্গফুট এলাকা ভরাট করে ফেলেছে স্থানীয় প্রভাবশালী লোকজন।

খোঁজ নিয়ে জানা যায়, নারায়ণগঞ্জ সদর উপজেলার গোগনগর ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ড মেম্বার নূর হোসেন ও গোগনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নওশেদ আলীর ছেলে কাশেমের নেতৃত্বে একটি অংশে চলছে ড্রেজার দিয়ে বালু ফেলে নদী দখল ও ভরাটের কার্যক্রম। অপর অংশে আলী আহাম্মদ বেপারী বালু ফেলে নদী দখল ও ভরাট করেছেন ডকইয়ার্ড নির্মাণের লক্ষ্যে। দখলকৃত স্থানে কয়েকটি জাহাজের বডিও দেখা গেছে।

স্থানীয়রা জানায়, যে স্থানটিতে বালু ফেলা হচ্ছে সেই এলাকাটি গোগনগর ইউনিয়নের আওতাধীন হলেও এর পাশেই মুন্সিগঞ্জের মুক্তারপুর ইউনিয়নের এলাকা। মুক্তারপুর ব্রিজ সংলগ্ন সামিট কন্টেইনার পোর্টের পরে ক্রাউন সিমেন্ট অবস্থিত। এর কিছুটা দূরেই কাঠপট্টি খেয়াঘাট সংলগ্ন ওই স্থানটিতে বালু ফেলে ভরাটের মহোৎসব চালাচ্ছে দখলকারীরা।

এ বিষয়ে নারায়ণগঞ্জ সদর উপজেলার গোগনগর ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ড মেম্বার নূর হোসেন জানান, ওই জায়গাটি নদীর চর এবং আহাম্মদ আলী বেপারী ও আব্দুল হামিদ খোকনের পৈত্রিক সূত্রে প্রাপ্ত সম্পদ বলে তিনি দাবি করেন। দুই সপ্তাহ আগে আমাদের সঙ্গে ভরাটের বিষয়ে চুক্তি হওয়ার পরে আমরা ড্রেজার লাগিয়েছিলাম।

পরে দর নিয়ে বনিবনা না হওয়ায় আমরা ড্রেজার সরিয়ে নিয়েছি। এখন আমাদের কোনো ড্রেজার নেই। জমির মালিক আহাম্মদ আলী বেপারী ও আব্দুল হামিদ খোকন তারাই ভরাট কাজ করছেন।

এর মধ্যে আহাম্মদ আলী বেপারী ডকইয়ার্ড নির্মাণ করবেন বলে শুনেছি। তবে আব্দুল হামিদ খোকন কি করবেন সেটা তিনি জানেন না। গত কয়েকদিন আগে বিআইডব্লিউটিএ’র কয়েকজন লোক এসে ভরাট কাজ বন্ধ রাখার জন্য বলে গেছেন বলে শুনেছেন তিনি।

বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের উপ-পরিচালক মো. শহীদুল্লাহ জানান, ধলেশ্বরী নদীর তীর ভরাট ও দখলের বিষয়ে আমাদের কাছেও খবর এসেছে। ওসব এলাকা দখল মুক্ত করতে আমরা খুব দ্রুত অভিযান চালাব।

মো. শাহাদাত হোসেন/এএম/আরআইপি

আপনার মতামত লিখুন :