সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রফতানি বন্ধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁপাইনবাবগঞ্জ
প্রকাশিত: ০১:০১ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর ও ভারতের মহদীপুর স্থলবন্দরে পাথর আমদানির ক্ষেত্রে সমস্যা সমাধান না হওয়ায় আজ সোমবার থেকে মহদীপুর স্থলবন্দরে আমদানি-রফতানি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে মহদীপুর এক্সপোর্টার অ্যাসোসিয়েশন।

রোববার মহদীপুর এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সভাপতি শ্রী নিক্ষিল চন্দ্র ঘোষের স্বাক্ষরিত একটি পত্রে সোনামসজিদ স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপকে বিষয়টি জানিয়ে দেয়া হয়। ফলে সোমবার সকাল থেকে সোনামসজিদ স্থলবন্দরে ভারতের মহদীপুর স্থলবন্দর থেকে কোনো ধরনের পণ্য প্রবেশ করছে না।

সোনামসজিদ স্থলবন্দর আমদানি-রফতানি গ্রুপের সাধারণ সম্পাদক রফিকুর রহমান বাবু জানান, ভারতের মহদিপুর স্থল বন্দরের রফতানিকারকরা তাদের কার্যক্রম বন্ধ রাখলেও সোনামসজিদ স্থলবন্দরে পণ্য ওঠা-নামার কাজ স্বাভাবিক রয়েছে।

এদিকে ভারতের মহদীপুর বন্দরের ট্রাক পার্কিং কেন্দ্রে গত ২১ জানুয়ারি থেকে প্রায় সাড়ে ৩ হাজার ভারতীয় পাথর ভর্তি ট্রাক আটকা পড়ে রয়েছে বলে মহদীপুর স্থলবন্দরের এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সভাপতি নিক্ষিল চন্দ্র ঘোষ জানিয়েছেন।

উল্লেখ্য, গত ২১ জানুয়ারি থেকে সোনামসজিদ স্থলবন্দরের পাথর আমদানিকারকরা অগ্রিম রাজস্ব পরিশোধ করে পাথর আমদানি করবে না বলে মহদীপুর স্থলবন্দর পাথর রফতানিকারকদের জানিয়ে দেন। এছাড়াও ভারতীয় পাথর রফতানিকারকদের জিএসপি নামে রশিদ ছাড়াই অতিরিক্ত চাঁদা না দেয়ারও সিদ্ধান্ত জানিয়ে দেয় সোনামসজিদ স্থলবন্দর পাথর আমদানিকারকেরা।

এ নিয়ে উভয় দেশের আমদানি-রফতানিকারকদের মধ্যে জটিলতা দেখা দেয়। ফলে ১৫ দিন থেকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পাথর আমদানি কার্যক্রম বন্ধ রয়েছে।

আব্দুল্লাহ/এফএ/জেআইএম

আপনার মতামত লিখুন :