পুলিশের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষ : ১০ জন গুলিবিদ্ধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি হবিগঞ্জ
প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৫:৫৭ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮
পুলিশের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষ : ১০ জন গুলিবিদ্ধ

হবিগঞ্জের বাহুবলে বিরোধপূর্ণ টিলা দখল নিয়ে গ্রামবাসীর সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ সময় বেশ কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ। এতে ১০ জন গুলিবিদ্ধসহ অন্তত ২০ জন আহত হন।

গুলিবিদ্ধরা হলেন- আব্দাল মিয়া, ইদ্রিস মিয়া, আব্দুর রশিদ, রেনু মিয়া, জুয়েল মিয়া, হাবিব উল্লাহ, আজাদ, শাহীন মিয়া, আল আমিন ও সোহেল মিয়া।

বুধবার দুপুরে উপজেলার সুন্দ্রাটিকি গ্রামে এ ঘটনা ঘটে। সংঘর্ষে গুরুতর আহতদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় আব্দাল মিয়া ও ইদ্রিস আলীকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয়রা জানায়, ১৭ একর ৫৭ শতাংশ টিলা ভূমিতে বাড়িঘর নির্মাণ করে ভোগদখল করে আসছে স্থানীয়রা। ওই জমি জেমস ফিনলে কোম্পানির রামপুর চা বাগানকে লিজ দেয় সরকার।

এ নিয়ে গ্রামবাসী আদালতে মামলা করেন। মামলাটি আদালতে বিচারাধীন থাকা অবস্থায় উপজেলা নির্বাহী কর্মকর্তা জসিম উদ্দিনের নেতৃত্বে পুলিশ বুধবার ওই টিলা থেকে গ্রামবাসীকে উচ্ছেদ করতে যায়।

এ সময় গ্রামবাসী বিক্ষুব্ধ হয়ে উঠলে পুলিশ রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে। বর্তমানে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। পুলিশ ও গ্রামবাসী পাল্টাপাল্টি অবস্থান নিয়েছে। পুলিশের গুলিতে ১০ জন আহত হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জসিম উদ্দিন জানান, এ জমিটি সরকারি। প্রায় ৩২ বছর আগে বাগান কর্তৃপক্ষকে এটি লিজ দেয়া হয়েছিল। কিন্তু গ্রামবাসী তা দীর্ঘদিন ধরেই দখল করে রেখেছে। বাগান কর্তৃপক্ষ সম্প্রতি জমিটি আবাদ করার উদ্যোগ নেয়। এর প্রেক্ষিতে জমিটিতে কোনো স্থাপনা নির্মাণ না করতে বলা হয়। কিন্তু তা না মেনে তারা এটি করেছে। তাদের নিয়ে একাধিকবার বসা হয়েছে। তাদেরকে আবেদন করতে বলা হয়েছে। আইন অনুযায়ী তাদেরকে জমি দেয়ার কথা বলেছি। কিন্তু তারা কোনটিই করেনি। তাই আজকে অভিযান চালানো হয়।

সৈয়দ এখলাছুর রহমান খোকন/এএম/আইআই