রোহিঙ্গা ক্যাম্পে এনজিওর অনিয়ম তদন্তে কমিটি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৮:৩৯ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে মানবিক সেবার নামে কর্মরত কতিপয় এনজিও’র কর্মকাণ্ড নিয়ে জনমনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এসব এনজিওদের কার্যক্রম দেখে প্রচণ্ড ক্ষোভ প্রকাশের পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

উপজেলা প্রশাসন বিষয়টি অধিকতর গুরুত্ব দিয়ে ওসব এনজিওদের কর্মকাণ্ড তদন্ত ও তদারকি করার জন্য উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মেজবাহ উদ্দিনকে প্রধান করে ১১ সদস্যের একটি কমিটি গঠন করেছে। ওই কমিটিকে আগামী আইন-শৃঙ্খলা কমিটির সভায় চিহ্নিত এনজিওদের ব্যাপারে লিখিত প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

বুধবার দুপুরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সভায় এ কমিটি গঠন করা হয়।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে সভায় উপস্থিত জনপ্রতিনিধিরা অভিযোগ করেন, রোহিঙ্গাদের সেবার নামে কতিপয় এনজিও তাদের পকেট ভারি করছে। ত্রাণ সামগ্রী বিতরণের নামে নিম্নমানের ব্যবহার অনুপযোগী ত্রাণ সামগ্রী বিতরণ করে রোহিঙ্গাদের ঠকাচ্ছে।

অভিযোগকারীরা বলেন, এসব এনজিও রোহিঙ্গাদের প্রভাবিত করে প্রত্যাবাসনে অনাগ্রহ সৃষ্টি করছে। রোহিঙ্গা ক্যাম্পে আইন-শৃঙ্খলা পরিস্থিতির দিন দিন অবনতি হচ্ছে। এসব এনজিওদের গতিবিধি এবং তাদের সার্বিক কার্যক্রম খতিয়ে দেখে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

জনপ্রতিনিধিদের এমন অভিযোগের ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য কর্মকর্তাকে আহ্বায়ক করে ১১ সদস্য বিশিষ্ট একটি তদন্ত ও তদারকি কমিটি গঠন করেন।

তবে সভায় কোন কোন এনজিওর বিরুদ্ধে অভিযোগ রয়েছে তার তালিকা দেয়া হলেও তদন্তের স্বার্থে গণমাধ্যমে তা প্রকাশে অনীহা প্রকাশ করেন ইউএনও। পরে প্রতিবেদন পেলে জানানো হবে বলে উল্লেখ করেন ইউএনও নিকারুজ্জামান।

সায়ীদ আলমগীর/এএম/আইআই

আপনার মতামত লিখুন :