চড়ুই উদ্ধার করল দমকল বাহিনীর দুটি ইউনিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ১০:১২ পিএম, ১৩ মার্চ ২০১৮

রাজশাহী নগরীতে বৈদ্যুতিক তারে আটকে পড়া চড়ুই পাখি উদ্ধার করেছেন দমকল কর্মীরা। মঙ্গলবার সকালে নগরীর আলুপট্টি এলাকা থেকে দমকল বাহিনীর দুটি ইউনিট উদ্ধার করে চড়ুই টিকে।

বৈদ্যুতিক তাকে আটকে থাকা ঘুড়ির সুতায় বাদুড় ঝোলা হয়েছিলো পাখিটি। তা দেখে স্থানীয় সংবাদকর্মী সৌরভ হাবিব ফোন দেন রাজশাহী সদর দমকলকে। খবর পেয়ে দ্রুত সেখানে পৌঁছে যান দমকল কর্মীরা। অল্প সময়ের মধ্যে উদ্ধার করে আকাশে উড়িয়ে দেন চড়ুইটিকে।

এর আগে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের দুটি গাড়ি দেখে থমকে দাঁড়ান পথচারিরা। তারা ভাবেন, কোথাও হয়তো আগুন লেগেছে। কিন্তু একটি চড়ুই পাখি উদ্ধারের অভিযান জানতে পেরে তাদের কেউ কেউ তাচ্ছিল্য করেন। কেউ কেউ বললেন, পাখি উদ্ধারের জন্য ফায়ার সার্ভিস ডাকতে হবে। আবার মুক্ত আকাশে চড়ুই পাখিটিকে ডানা মেলতে দেখে কেউ কেউ বললেন, এটা একটা মহৎ কাজ হলো।

সাংবাদিক সৌরভ হাবিব বলেন, তিনি নিজেই পাখিটি উদ্ধারের চেষ্টা করেছিলেন। কিন্তু হাতের কাছে তেমন উদ্ধার সরঞ্জাম পাননি। পরে ফোন দেন দমকল কর্মীদের। প্রথমে তিনি ভেবেছিলেন হয়তো দমকল কর্মীরা এ খবরের গুরুত্ব দেবেন না। কিন্তু তারা সেটি না করে দ্রুত পাখিটি উদ্ধারে এসেছেন। ক্ষুদ্র পাখিটির প্রাণ বাঁচিয়ে তারা নিজেদের আন্তরিকতার প্রমাণ রেখেছেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রাজশাহী সদর স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার ফরহাদ হোসেন জানান, পাখির একটি পায়ে সুতা আটকে ছিল। তাদের দুটি ইউনিট অভিযান চালিয়ে পাখিটি মুক্ত করে।

ফরহাদ হোসেন আরো বলেন, ফায়ার সার্ভিস এখন দ্য লাইফ সেভিং ফোর্স। শুধু মানুষই নয়, প্রত্যেকটা প্রাণ রক্ষা তাদের কর্তব্য। ছোট্ট চড়ুই পাখিটি মুক্ত করতে পেরে তাদেরও ভালো লাগছে।

পাখির প্রতি সবার এমন ভালোবাসায় মুগ্ধ বাংলাদেশ বার্ড ক্লাবের সহ-সভাপতি অনু তারেক। তিনি বললেন, পাখির প্রাণ রক্ষায় দমকল কর্মীরা ফোন পেয়ে এসেছেন এটি ভালো খবর। সবার জন্য অনুকরণীয়ও বটে। সব ধরনের পাখি রক্ষায় সবাইকে সচেতন হতে হবে। পরিবেশ ও প্রতিবেশ সুরক্ষায় এর বিকল্প নেই।

ফেরদৌস সিদ্দিকী/এমএএস/আরআইপি

আপনার মতামত লিখুন :