পেকুয়ায় জমি নিয়ে বিরোধে সংঘর্ষে নারীসহ আহত ১০

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৮:০২ পিএম, ১১ এপ্রিল ২০১৮

কক্সবাজারের পেকুয়ায় জমি সংক্রান্ত বিরোধের জের ধরে হামলায় স্কুলছাত্রীসহ ১০ নারী-পুরুষ আহত হয়েছেন। বুধবার বিকেলে উপজেলার উজানটিয়া ইউনিয়নের সুতাচোরা এলাকায় এ ঘটনা ঘটে।

আহতরা হলেন, উজানটিয়া ইউনিয়নের সুতাচোরা এলাকার মৃত নুরুল ইসলামের ছেলে নুরুল কবির, মৃত মোজাফফর আহমদের ছেলে তাজুল ইসলাম, নুরুল আলম প্রকাশ বাদশাহ, তাজুল ইসলামের মেয়ে ও উজানটিয়া জুনিয়র হাই স্কুলের ৯ম শ্রেণির ছাত্রী তাহিয়াতুল জান্নাত, জিয়াবুল করিমের স্ত্রী ছেনোয়ারা বেগম, মেয়ে ইফাত, মৃত নুরুল ইসলামের স্ত্রী গুলতাজ বেগম, আজিজুর রহমানের স্ত্রী মনোয়ারা বেগম, আজিজুর রহমানের ছেলে আবু ছালেক ও মৃত ছমি উদ্দিনের ছেলে আজিজুর রহমান।

থানা পুলিশের সহায়তায় স্থানীয়রা আহতদের উদ্ধার করে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেছেন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন কর্তব্যরত চিকিৎসক।

স্থানীয়রা জানায়, একই এলাকার শফিকুল ইসলাম গং ও আজিজুর রহমান গংয়ের মধ্যে দীর্ঘদিন ধরে জমি সংক্রান্ত বিরোধ চলে আসছিল। এ নিয়ে আদালতে মামলা চলমান।

বিচারাধীন এ মামলায় জমির ওপর ১৪৪ ধারা জারি করে আদালত। বুধবার পেকুয়া থানার পুলিশ গিয়ে এ আদেশ অবগত করে যায় উভয়পক্ষকে। কিন্তু পুলিশ ঘটনাস্থল থেকে ফিরে যাবার পরপরই সংঘর্ষে জড়িয়ে পড়ে দুইপক্ষ।

আহত তাজুল ইসলাম বলেন, পুলিশ চলে যাবার পরে বিনা উসকানিতে আমাদের ওপর হামলা চালায় আজিজুর রহমান গংয়ের লোকজন। দেশীয় অস্ত্রশস্ত্র দিয়ে হামলা চালিয়ে আমার পরিবারের ৭ সদস্যকে আহত করে তারা।

পেকুয়া থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) শিমুল বড়ুয়া বলেন, জমি সংক্রান্ত বিরোধের উত্তেজনা প্রশমনে সরেজমিন গিয়ে উভয়পক্ষকে আদালতের আদেশ অবহিত করি। কিন্তু এর আধাঘণ্টার মধ্যেই তারা সংঘর্ষে জড়িয়ে পড়ে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে পেকুয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান বলেন, এ ঘটনায় এখনও লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সায়ীদ আলমগীর/এএম/এমএস