৩৬ হাজার ভোল্টের বৈদ্যুতিক টাওয়ারের উপরে পাগল, অতঃপর...

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৮:১৫ পিএম, ২০ এপ্রিল ২০১৮
৩৬ হাজার ভোল্টের বৈদ্যুতিক টাওয়ারের উপরে পাগল, অতঃপর...

ঢাকা-সিলেট মহাসড়কের পাশে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার কাঁচপুরে ৩৬ হাজার ভোল্টের একটি বৈদ্যুতিক টাওয়ারের উপরে উঠে বসে ছিলেন মানসিক ভারসাম্যহীন (পাগল) এক ব্যক্তি। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও বিদ্যুৎ বিভাগের লোকজন তাকে অক্ষত অবস্থায় উদ্ধার করেছে।

শুক্রবার সকাল ৯টা থেকে কাঁচপুরে জামির খাঁন কমপ্লেক্সের সামনে ওই পাগল টাওয়ারের উপরে উঠে বসেন। সন্ধ্যা ৬টায় বিদ্যুৎ সংযোগ বন্ধ করে ফায়ার সার্ভিসের কর্মীরা তাকে টাওয়ারের উপরে থেকে নামিয়ে আনেন।

উদ্ধার হওয়া পাগলের নাম জাকির হোসেন। তিনি কাঁচপুর এলাকায় ও তার আশপাশে ঘুরাঘুরি করতেন বলে এলাকাবাসী জানান।

প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী জানায়, শুক্রবার সকালে ঢাকা সিলেট মহাসড়কের কাঁচপুর বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত জামির খাঁন কমপ্লেক্সের সামনে একটি ৩৬ হাজার বৈদ্যুতিক টাওয়ারের ১৩০ ফুট উপরে একটি লোক বসে আছে বলে দেখতে পান মার্কেটের লোকজন ও পথচারীরা। পরে খোঁজ খবর নিয়ে জানতে পারেন তিনি একজন পাগল। সকালে কোনো এক সময় তিনি টাওয়ারটির উপরে উঠে যান। দুপুর ১২টায় স্থানীয়রা সোনারগাঁও থানা পুলিশকে খবর দেয়ার পর পুলিশ ঘটনাস্থলে এসে বিদ্যুৎ বিভাগে যোগাযোগ করে বিদ্যুৎ লাইনটি বন্ধ করার ব্যবস্থা করেন। আর ঘটনাটি আদমজী ফায়ার সার্ভিসকে জানালে তারা ঘটনাস্থলে এসে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানায়। পরে স্থানীয় লোকজন ও পুলিশের সহায়তায় পাগলকে টাওয়ার থেকে নামানো জন্য চেষ্টা চালানো হয়। পরে ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ও বিদ্যুৎ অফিসের সদস্যরা পাগল জাকিরকে নামিয়ে আনেন।

সোনারগাঁও থানার উপ-পরিদর্শক (এসআই) ফয়সাল বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বিদ্যুৎ বিভাগের সঙ্গে কথা বলে বিদ্যুৎ লাইন বন্ধ করার ব্যবস্থা করি। পরে ফায়ার সার্ভিস ও বিদ্যুৎ বিভাগের লোকজন সন্ধ্যা ৬টায় পাগলকে জীবিত অবস্থায় নামাতে সক্ষম হন।

পিজিসিবি’র ঢাকা পূর্ব সিদ্ধিরগঞ্জ পাওয়ার হাউজের লাইনম্যান আবু বাকের খন্দকার বলেন, খবর পেয়ে দুপুরে আমরা বিদ্যুৎ লাইনটি বন্ধ করে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে যাই। ফায়ার সার্ভিসকে সঙ্গে নিয়ে অক্ষত অবস্থায় ওই পাগলকে উদ্ধার করা হয়।

আদমজী ফায়ার সার্ভিসের ওয়ার হাউজ ইন্সপেক্টর ফখরুদ্দিন আহমেদ জানায়, খবর পেয়ে দুপুরে আদমজী এবং ডেমরা ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ঘটনাস্থলে এসে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে। টাওয়ারটি অনেক উঁচু এবং ঘটনাস্থল একটু বেকায়দায় হওয়ায় উন্নত যন্ত্রপাতির ব্যবহার করাটা কঠিন। তাই ওপর থেকে নির্দেশনা পাওয়ার পর দীর্ঘ সময়ের চেষ্টায় সন্ধ্যা ৬টায় অক্ষত অবস্থায় ওই পাগলকে উদ্ধার করা হয়।

শাহাদাত হোসেন/আরএআর/পিআর