ক্যামেরাই বলে দেবে অপরাধীর নাম

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া
প্রকাশিত: ১০:০২ পিএম, ২২ এপ্রিল ২০১৮

অপরাধী শনাক্তকরণে নতুন প্রযুক্তি চালু করেছে ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশ। ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরাই বলে দেবে অপরাধীর নাম।

রোববার বিকেলে সংবাদ সম্মেলন করে নতুন এই প্রযুক্তির কথা জানিয়েছেন জেলার সদ্যবিদায়ী পুলিশ সুপার (এসপি) মো. মিজানুর রহমান। বাংলাদেশে প্রথমবারের মতো ব্রাহ্মণবাড়িয়াতেই এই প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে পুলিশ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জেলা শহরের কাউতলী থেকে কুমারশীল মোড় পর্যন্ত ৬৪টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এসব ক্যামেরায় ফেইস ডিটেক্টর সফটওয়্যারের মাধ্যমে বলে দেবে অপরাধীর নাম। নতুন এই সফটওয়্যারে ছবিসহ ডাটাবেজ দেয়া অপরাধীরারা সিসি ক্যামেরার আওতায় এলেই অপরাধীর নামসহ পুলিশের কাছে সতর্কবার্তা আসবে। প্রাথমিকভাবে দুই হাজার অপরাধীর ডাটাবেজ এই সফটওয়্যারে দেয়া হবে।

বাংলাদেশে প্রথমবারের মতো এই সফটওয়্যারের ডেভেলপার বাসুদেব চৌধুরী রাজ সংবাদ সম্মেলনে জানান, এর মূল কাজ হচ্ছে চেহারা শনাক্ত করা। সফটওয়্যারে যার ডাটাবেজ দেয়া থাকবে তাকে শনাক্ত করে দেবে এই প্রযুক্তি।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইন ও সংশ্লিষ্টরা সফটওয়্যারটি সম্পর্কে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

আজিজুল সঞ্চয়/এএম/এমএস