প্রতিবন্ধিতা দমাতে পরেনি ওদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ১০:০১ পিএম, ১৯ জুলাই ২০১৮

প্রতিবন্ধিতা দমাতে পারেনি মমিনুর, নাইমা ও আব্দুল্লাহদের। রাজশাহী শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৩৮ প্রতিবন্ধী শিক্ষার্থী। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ওই ৩২ জন। এদের ২৮ জনই দৃষ্টি প্রতিবন্ধী।

বৃহস্পতিবার দুপুরে আনুষ্ঠানিক ফল ঘোষণা করে রাজশাহী শিক্ষা বোর্ড। সেখানে জানানো হয়, বিধি অনুযায়ী এরা প্রত্যেকেই নির্ধারিত সময়ের চেয়ে ২০ মিনিট অতিরিক্ত সময় এবং শ্রুতি লেখক পেয়েছিল প্রতিবন্ধী এসব পরীক্ষার্থী।

জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে মমিনুর ইসলাম ও নাইমা আক্তার। এদের মধ্যে মমিনুর পাবনার শহীদ বুলবুল সরকারী কলেজ থেকে এবারের পরীক্ষায় অংশ নেয়। আর নাইমা বগুমার শহীদ সুলতান সরকারী কলেজের শিক্ষার্থী।

জিপিএ- ৪.৮৩ নিয়ে উত্তীর্ণ হয়েছে পাবনার শহীদ বুলবুল সরকারী কলেজের সিহাব উদ্দিন ভুঁইয়া ও মোহাম্মদ আলী। একই কলেজের শিক্ষার্থী গোলাপ মল্লিক জিপিএ- ৪.৬৭, আব্দুল্লাহ আল মামুন জিপিএ- ৪.৫৬, হুমায়ুন কবীর জিপিএ- ৪.৫৮, মনিরুজ্জামান জিপিএ- ৪.১৭, ইখতিয়ার মৃধা জিপিএ- ৪.০৮, শাহাদাত হোসেন জিপিএ- ৩.৯২ এবং মনিরুল ইসলাম জিপিএ-৩.৮৩ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

পাবনার শহীদ এম মনসুর আলী কলেজের মোজম্মেল হক জিপিএ- ৪.৪২, একই কলেজের আব্দুল আজিজ জিপিএ- ৪.২৫, আবুল কালাম আযাদ জিপিএ- ৪.১৭, ইমরান হোসেন ও রোকনুজ্জামান পাস করেছে জিপিএ- ৩.৫০ পেয়ে।

পাবনার শামসুল হুদা কলেজের আব্দুল্লাহ জিপিএ- ৪.০৮, রাজশাহী সরকারি সিটি কলেজের ইজাজ আহমেদ জিপিএ- ৪.০০ এবং কাজি কুতুব উদ্দিন জিপিএ-৩.৫০, বাগমারার পঙ্গু শিশু নিকেতন সমন্বিত অবৈতনিক কলেজের আসলাম আলী জিপিএ-৩.৩৩, খলিশাডাঙা কলেজের বেলী খাতুন জিপিএ-৩.১৭, নাটোরের কাদিরাবাদ ক্যান্টনমেন্ট স্যাপার কলেজের হাসিবুল ইসলাম সাগর জিপিএ- ৩.৭৫ পেয়ে পাস করেছে।

পাবনার ইমাম গাজ্জালি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের কনক খাতুন জিপিএ- ৩.১৭ এবং সুমাইয়া রহমান জিপিএ-৩.৩৮, চাঁপাইনবাবগঞ্জের আলাবক্স মেমোরিয়াল ডিগ্রি কলেজের সাবিনা ইয়াসমিন জিপিএ-২.৪২, নাটোরের কাচিকাটা স্কুল অ্যান্ড কলেজের মাহমুদ খাতুন জিপিএ- ২.২৮, সিরাজগঞ্জের উল্লাপাড়া বিজ্ঞান কলেজের সুমাইয়া সুমি জিপিএ-২.৭৫, নাটোরের শহীদ জিয়াউর রহমান কলেজের কামরুজ্জামান মিম জিপিএ-৩.৫৮ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

অন্যদিকে শারীরিক প্রতিবন্ধী চার শিক্ষার্থীর মধ্যে রাজশাহী সরকারি মহিলা কলেজের রাজিয়া সুলতানা রুমকি জিপিএ-৪.০৮, নাটোর বিয়াম মডেল কলেজের দেব জ্যোতি যুথি জিপিএ-৩.৩৮, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ মহিলা কলেজের মাশরুফা খাতুন জিপিএ-২.৮৩ এবং নওগাঁর আস্তান মোল্লা কলেজের মোহন সাহা জিপিএ-২.৬৭ পেয়েছে।

এদিকে উত্তীর্ণ এসব প্রতিবন্ধী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন রাজশাহী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. আনারুল হক প্রমানিক। একই সঙ্গে তাদের উন্নত ভবিষ্যৎ কামনা করেছেন তিনি।

ফেরদৌস সিদ্দিকী/আরএআর/পিআর

আপনার মতামত লিখুন :