ফেরি চলাচল স্বাভাবিক হয়নি কাঁঠালবাড়ী-শিমুলিয়ায়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মাদারীপুর
প্রকাশিত: ০৯:৫৬ এএম, ২৮ সেপ্টেম্বর ২০১৮
ফাইল ছবি

পদ্মার কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে দ্রুত কমছে পানি। গত কয়েকদিন ধরে পানি কমতে থাকায় নৌরুটের বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ডু্বোচর। কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টের যে পথ দিয়ে কাঁঠালবাড়ী থেকে ছেড়ে যাওয়া ফেরিগুলো মূল পদ্মায় প্রবেশ করে সে সকল স্থানে পানির স্তর কমে যাওয়ায় ফেরি আটকে যাচ্ছে ডুবোচরে। ফলে গত কয়েকদিন ধরেই চরমভাবে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল।

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে এ নৌরুটে বন্ধ রয়েছে সকল ফেরি চলাচল। শুক্রবারও ফেরি চলবে কিনা সে বিষয়ে এখনও নিশ্চিত নন কাঁঠালবাড়ী ফেরি ঘাটের বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। নৌপথে নাব্যতা সঙ্কটের কারণে ফেরিগুলো চলতে পারছে না। বরাবরের মতোই রোরো ও ডাম্প ফেরি প্রায় অর্ধমাস ধরে বন্ধ আছে। কে-টাইপ ও ছোট ৩/৪টি ফেরি কোনোমতে চললেও শুক্রবার সকালে কোনো ফেরিই চলাচল শুরু করেনি।

সূত্রটি জানায়, পানি কমতে থাকায় নৌপথে অসংখ্য ডুবোচর দেখা দিয়েছে। ফেরি চলাচলের জন্য পর্যাপ্ত পানি নেই চ্যানেলমুখে। ধারণক্ষমতার চেয়েও কম পরিবহন নিয়ে চললেও ডুবোচরে আটকে যাচ্ছে বা ফেরির তলদেশে ঘঁষা লাগছে।

এদিকে চ্যানেলে নাব্য সঙ্কট নিরসনে খননকাজ চলছে। তবে ফেরি চলাচলে স্বাভাবিকতা ফিরে আসেনি।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ফেরি ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বলেন, ফেরি গতকাল রাত থেকেই বন্ধ রয়েছে। শুক্রবার সকালেও চলাচল শুরু করেনি। শিমুলিয়া থেকে ‘কুমিল্লা’ নামের ফেরিটি কাঁঠালবাড়ী ঘাটে আসছে। আসার পরে সেটিও নোঙর করে রাখা হবে। আজ ফেরি চলাচল করবে কি না তা এখনো বলা যাচ্ছে না।

নাসিরুল হক/এফএ/এমএস

আপনার মতামত লিখুন :