বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দরে আমদানি-রফতানি বন্ধ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল (যশোর)
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ০২ অক্টোবর ২০১৮

ভারতের শান্তিকামী নেতা মোহন দাস করম চাঁদ গান্ধীর (মহাত্মা গান্ধী) ১৫২তম জন্ম বার্ষিকী উপলক্ষে ভারতে ছুটি থাকায় মঙ্গলবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। তবে পাসপোর্টযাত্রী চলাচল ও বন্দর কাস্টমসে কাজ স্বাভাবিক রয়েছে।

এতে করে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় পঁচনশীল পণ্যসহ শত শত পণ্য বোঝাই ট্রাক আটকে আছে ভারতীয় পেট্রাপোল বন্দর এলাকায়। অন্যদিকে শত শত রফতানি পণ্য নিয়ে বাংলাদেশি ট্রাক বেনাপোল চেকপোস্টে দাঁড়িয়ে আছে। আর বাংলাদেশের সিংহভাগ শিল্প কলকারখানা ও গার্মেন্ট ইন্ডাস্ট্রির ৯০ ভাগই কাঁচামাল বেনাপোল বন্দর দিয়ে আমদানি হয়ে থাকে।

বেনাপোল চেকপোস্টের বিপরীতে পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, গান্ধীজীর জন্মবার্ষিকী উপলক্ষে সরকারি ছুটি থাকায় মঙ্গলবার কোনো আমদানি-রফতানি হয়নি। বুধবার সকাল থেকে আবারও কার্যক্রম চলবে।

Benapole-Import-Export

বেনাপোল কাস্টমস চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা হাবিবুর রহমান জানান, ওপারে সরকারি ছুটি থাকায় মঙ্গলবার সকাল থেকে দুদেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। তবে বেনাপোল বন্দর থেকে পণ্য খালাস করে ভারতীয় খালি ট্রাক ভারতে ফিরে গেছে। এ জন্য কার্গো শাখা খোলা আছে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম বলেন, আমদানি-রফতানি বন্ধ থাকলেও বন্দরে লোড-আনলোড ও কাস্টমসে কাজ চলছে। বুধবার সকাল থেকে দুদেশের মধ্যে পুনরায় আমদানি-রফতানি শুরু হবে বলে ওপারের বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

মো. জামাল হোসেন/আরএ/পিআর

আপনার মতামত লিখুন :