তীব্র স্রোতে পাটুরিয়ায় দীর্ঘ যানজট

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মানিকগঞ্জ
প্রকাশিত: ০৮:২৬ এএম, ১৮ জুলাই ২০১৯

পদ্মায় তীব্র স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। পারাপারে আগের চেয়ে প্রায় তিনগুণ সময় বেশি লাগায় কমে গেছে ফেরির ট্রিপ সংখ্যা। এতে পারাপারের অপেক্ষায় ঘণ্টার পর ঘণ্টা আটকা থাকছে যাত্রীবাহী যানবাহনগুলো। আর পণ্যবাহী যানবাহনগুলোকে ফেরি পারের অপেক্ষায় থাকতে হচ্ছে ৩ থেকে ৪ দিন পর্যন্ত। ফলে যাত্রী ও যানবাহন শ্রমিকরা চরম দুর্ভোগের শিকার হচ্ছেন।

এ অবস্থায় শিশুখাদ্য ও পচনশীল পণ্য ছাড়া সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে বিকল্প সড়ক ব্যবহারের অনুরোধ জানানো হয়েছে জেলা পুলিশের পক্ষ থেকে।

পুলিশ সুপার রিফাত রহমান শামীম বিষয়টি নিশ্চিত করে জাগো নিউজকে জানান, ঘাটে যাত্রী ও পরিবহন শ্রমিকদের ভোগান্তি কমাতে জেলা প্রশাসন, বিআইডব্লিউটিসিসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ-আলোচনা করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে বিকল্প সড়ক ব্যবহারের অনুরোধ করা হচ্ছে।

বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাট ম্যানেজার মো. সালাউদ্দিন জানান,পদ্মায় পানি বৃদ্ধির ফলে গত কয়েকদিন ধরে তীব্র স্রোতের সৃষ্টি হয়েছে। ফলে ফেরি চলাচল মারাত্বক ব্যাহত হচ্ছে। পারাপারে সময় বেশি লাগায় ফেরির ট্রিপ সংখ্যাও কমেছে। ফলে দুই প্রান্তেই প্রতিদিন যানবাহনগুলোকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থাকতে হচ্ছে। যাত্রীবাহী যানবাহনগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করতে গিয়ে ট্রাকগুলো ঘাটে আটকা পড়ছে।

তিনি জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে বর্তমানে ছোট বড় ১৩টি ফেরি চলাচল করছে। এর মধ্যে কয়েকটির ইঞ্জিন দুর্বল থাকায় স্রোতের বিপরীতে চলতে পারে না। তারপরও প্রাকৃতিক দুর্যোগের মধ্যে যাত্রীদের সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা করছেন তারা।

বি.এম খোরশেদ/এফএ/জেআইএম