দৌলতদিয়ার সাড়ে ৫ কিলোমিটার সড়কে যানবাহনের সারি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজবাড়ী
প্রকাশিত: ১১:৪৩ এএম, ১৮ জুলাই ২০১৯

দেশের ২১ জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে তীব্র স্রোত, ফেরি সংকট ও ঘাট সমস্যায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে দৌলতদিয়া প্রান্তের সড়কে প্রায় সাড়ে ৫ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। ফলে চরম বিপাকে পড়েছেন ঢাকামুখী যানবাহনের চালক ও যাত্রীরা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের গোয়ালন্দ জামতলা বাজার পর্যন্ত সড়কে যানবাহনের এ দীর্ঘ সিরিয়াল দেখা গেছে। অনেক যাত্রী বাধ্য হয়ে বাস থেকে নেমে অতিরিক্ত ভাড়া দিয়ে ব্যাটারিচালিত ইজিবাইক ও রিকশায় করে দৌলতদিয়া ঘাটে যাচ্ছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের চাপ আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের পদ্মা নদীতে তীব্র স্রোত, ফেরি সংকট ও ঘাট সমস্যার কারণে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় দৌলতদিয়া প্রান্তের সড়কের জামতলা পর্যন্ত শত শত যানবাহন সিরিয়ালে আটকা পড়েছে। বর্তমানে এ রুটে ছোট-বড় ১২টি ফেরি চলাচল করছে।

এছাড়া নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্রতিনিয়তই ফেরিঘাটগুলো যানবাহন ওঠানামা বন্ধ রেখে উঁচু করা হচ্ছে। স্রোতের প্রতিকূলে ফেরি চলাচল করতে অন্যান্য সময়ের তুলনায় দ্বিগুণ সময় লাগায় দৌলতদিয়া প্রান্তের সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখা ব্যবস্থাপক (বাণিজ্য) আবু আব্দুল্লাহ বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ১৫টি ফেরির মধ্যে ১২টি ছোট-বড় ফেরি চলাচল করছে। নদীর তীব্র স্রোতের কারণে ফেরিগুলোর নদী পারাপার হতে স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ সময় ব্যয় হচ্ছে। এছাড়া মাওয়া রুটের যানবাহনের চাপ রয়েছে। ফলে যানবাহনের এ সিরিয়ালের সৃষ্টি হয়েছে।

রুবেলুর রহমান/এফএ/জেআইএম