কেনা চামড়া গোমতীতে ভাসিয়ে দিলেন ব্যবসায়ীরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: ১২:২০ পিএম, ১৫ আগস্ট ২০১৯

লাভের আশায় কোরবানি পশুর চামড়া ক্রয়ের পর বিক্রি করতে না পেরে গোমতী নদীতে ফেলে দিয়েছেন ব্যবসায়ীরা। কুমিল্লার বুড়িচং উপজেলার গোবিন্দপুর এলাকায় এ ঘটনা ঘটেছে। ব্যবসায়ীদের অভিযোগ, ট্যানারি মালিক ও আড়তদারদের সিন্ডিকেটের কারণে এ বছর চামড়ার মূল্যে এমন হতাশাজনক চিত্র।

স্থানীয় সূত্রে জানা গেছে, ঈদের দিন জেলার বুড়িচং উপজেলায় পীর যাত্রাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের ব্যবসায়ী আমান উল্লাহ, শাহ আলম ও ময়নাল হোসেন বিভিন্ন গ্রাম থেকে প্রায় ২ শতাধিক চামড়া ক্রয় করেন। প্রতিটি চামড়া গড়ে ৩শ’ টাকায় ক্রয় করে ঈদের পর দিন পর্যন্ত পাইকারি ব্যবসায়ীদের কাছে বিক্রির জন্য অপেক্ষা করেন তারা। কিন্তু দেশব্যাপী চামড়ার দরপতন দেখে কোনো ব্যবসায়ীই চামড়া কিনতে এলাকায় না আসায়, তারা মঙ্গলবার বিকেলে বাধ্য হয়ে চামড়া ট্রাকে ভর্তি করে পার্শ্ববর্তী গোমতী নদীতে ফেলে দেন।

এ বিষয়ে ব্যবসায়ী আমান উল্লাহ জানান, প্রতি বছরই আমরা কয়েকজন মিলে চামড়া ক্রয় করে থাকি। এ বছর ২ শতাধিক চামড়া ক্রয় করি। কিন্তু দুই দিন অপেক্ষার পরও বিক্রি করতে না পেরে ২৪৫টি গরুর চামড়া গোমতীতে ফেলে দিতে হয়েছে।

comilla

তিনি আরও জানান, ট্যানারি মালিক ও আড়তদাররা কতো বড় সিন্ডিকেট নিয়ন্ত্রণ করে, এবারের চামড়া নিয়ে এমন নজিরবিহীন কারসাজিই তা প্রমাণ করে।

বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসান জানান, দেশীয় শিল্প রক্ষায় এ বছর চামড়া পাচাররোধে সরকারিভাবে নানা নির্দেশনা ছিল। কিন্তু চামড়ার ন্যায্যমূল্য না পেয়ে উপজেলার একটি এলাকার চামড়া গোমতী ফেলে দেয়া হয়েছে বলে স্থানীয় সাংবাদিকদের কাছ থেকে জানতে পেরেছি।

মো. কামাল উদ্দিন/এমএসএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :