ভক্ত-দর্শনার্থীদের পদচারণায় মুখর গড়পাড়া ইমাম বাড়ি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মানিকগঞ্জ
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৯

রাজধানীর হোসনি দালানের পর পবিত্র আশুরার সবচেয়ে বড় আয়োজন হয় ঢাকার পার্শ্ববর্তী জেলা মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়িতে। মঙ্গলবার সকাল থেকে হাজারো ভক্ত আর দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠে ইমাম বাড়ির প্রাঙ্গণ। এর আগে কারবালার স্মৃতিকে স্মরণ করে রাতভর চলে জারি, সারি ও মার্সিয়া মাতমসহ নানা আনুষ্ঠানিকতা।

সকাল ১০টায় ইমাম বাড়িতে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস। বেলা ১১টার পর থেকে জেলার বিভিন্ন স্থান থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে গড়পাড়া ইমাম বাড়িতে জড়ো হতে থাকে ভক্ত-দর্শনার্থীরা। ‘হায় হোসেন’ ‘হায় হোসেন’ ধ্বনিতে ইমাম বাড়ি আঙ্গিনা ও মাঠে মাতম করতে থাকে হাজারো অনুরাগী।

বিকেলে প্রায় ২০ হাজার ইমাম ভক্তের অংশগ্রহণে গড়পাড়া ইমাম বাড়ি থেকে একটি তাজিয়া মিছিল বের হবে। মিছিলে পবিত্র দুলদুল, তাবুক, বাহাক, গদিসহ কারবালার স্মৃতির সঙ্গে জড়িত লাল-সবুজ নিশান হাতে নিয়ে অংশগ্রহণ কররেন তারা। ইমাম বাড়ি থেকে বের হওয়া মিছিলটি শেষ হবে মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

তাজিয়া মিছিলকে ঘিরে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে মানিকগঞ্জ জেলা পুলিশ। গড়পাড়া ইমাম বাড়িসহ শহরের বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

গড়পাড়া ইমাম বাড়ির পীর ড. শাহ মোখলেছুর রহমান জানান, গড়পাড়া ইমাম বাড়িতে বংশপরম্পরায় প্রায় শত বছর ধরে পবিত্র আশুরা পালন করে আসছে। দেশের বিভিন্ন স্থান থেকে এখানে হাজারো মানুষ সমবেত হন।যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ইমাম ভক্তরা সারি, সারি, মার্সিয়া মাতমসহ নানা আয়োজনে অংশ নেন।

বি এম খোরশেদ/এমবিআর/এমএস