প্রতিমা তৈরিতে ব্যস্ত ঝিনাইদহের মৃৎশিল্পীরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ঝিনাইদহ
প্রকাশিত: ০৩:২৬ এএম, ২২ সেপ্টেম্বর ২০১৯

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা আগামী ৪ অক্টোবর থেকে শুরু। এ উৎসবকে সামনে রেখে ঝিনাইদহ জেলার পূজা মণ্ডপগুলোতে প্রতিমা গড়ে তুলতে দিন-রাত কাজ করছেন শিল্পীরা।

এবার জেলার ৪৩২টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। উৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্দিরগুলোতে চলছে ব্যাপক সাজসজ্জা। ইতোমধ্যে বেশির ভাগ মণ্ডপে প্রথম মাটির কাজ শেষে এখন দ্বিতীয় দফার কাজ চলছে।

সাধারণত প্রতিমা তৈরির সাজসজ্জার জিনিস কেনেন কারিগররা, যা তাদের মজুরির ভেতর থাকে। একেকজন কারিগর ৫ থেকে ৬টি করে মন্দিরের প্রতিমা তৈরি করছেন। মন্দিরভেদে ৫০ হাজার টাকা থেকে ১ লাখ ২০ হাজার টাকা করে নিচ্ছেন তারা। প্রতিমা তৈরির অন্যান্য উপাদান, মাটি, বাঁশ কিংবা অন্যান্য সামগ্রী সরবরাহ করে মন্দির কর্তৃপক্ষ।

southeast

ঝিনাইদহ শহরের কেন্দ্রীয় বারোয়ারী দুর্গা মন্দিরের প্রতিমা শিল্পী অরবিন্দু জানান, মাটির কাজ শেষে হলেই শুরু হবে রংতুলির আঁচড়। প্রতিমাগুলো মনোমুগ্ধকর ও নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে সর্বোচ্চ মনোযোগ দিয়ে কাজ করছেন। এ বছর ৬টি মণ্ডপের প্রতিমা তৈরি করছেন তিনি। নির্ধারিত সময়ের আগেই প্রতিমা তৈরির কাজ শেষ হবে বলে আশা তার।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান কনক কান্তি দাস জানান, এবার জেলার ৪৩২টি মন্দিরে পূজা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে প্রতিমা তৈরির কাজ পুরোদমে এগিয়ে চলছে।

তিনি জানান, ইতোমধ্যে পূজাকে ঘিরে মন্দিরে মন্দিরে কমিটি গঠন করা হয়েছে। তারা নিয়মিত সার্বিক খোঁজ-খবর রাখছেন, যেন সুন্দর সুষ্ঠভাবে উৎসব সম্পন্ন হয়।

দুর্গা পূজার নিরাপত্তার বিষয়ে ঝিনাইদহ পুলিশ সুপার মো. হাসানুজ্জামান জানান, শারদীয় দুর্গা পূজায় যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য প্রশাসন সর্বদা সজাগ রয়েছে। হিন্দু ধর্মাবলম্বীরা যাতে নির্বিঘ্নে তাদের উৎসব পালন করতে পারে সে বিষয়ে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

আব্দুল্লাহ আল মাসুদ/এমএসএইচ