হবিগঞ্জে চাকরি মেলায় উপচেপড়া ভিড়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি হবিগঞ্জ
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৯

চাকরিপ্রার্থীদের বিপুল উৎসাহ-উদ্দীপনা ও উপচেপড়া ভিড়ে হবিগঞ্জে অনুষ্ঠিত হয়েছে ‘অভিবাসী চাকরি মেলা’। বিশ্বের সবচেয়ে অর্থনৈতিক শক্তিধর দেশ চীনে শিক্ষিত ও দক্ষ জনশক্তি পাঠানোর লক্ষ্যে সরকার অনুমোদিত রিক্রুটিং এজেন্সি সাইক ওভারসিজের উদ্যেগে বুধবার (০৪ ডিসেম্বর) জেলা শিল্পকলা একাডেমিতে এ মেলার আয়োজন করা হয়।

মেলায় সকাল থেকে রেজিস্ট্রেশনের মাধ্যমে তিন শতাধিক চাকরিপ্রার্থী অংশগ্রহণ করেন। এর মাধ্যমে হবিগঞ্জের স্নাতক ডিগ্রিধারী শতাধিক গ্র্যাজুয়েট স্বল্পখরচে চাকরি নিয়ে চীনে যাওয়ার জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। সুযোগ পেয়েছেন আশপাশের জেলার গ্র্যাজুয়েটও।

দিনব্যাপী মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। এতে সভাপতিত্ব করেছেন সাইক ওভারসিজ ও সাইক গ্রুপের চেয়ারম্যান আবু হাসনাত মো. ইয়াহিয়া।

habigonj-(2).jpg

মেলায় স্বাগত বক্তব্য দেন সাইক ওভারসিজের পরিচালক নূরনবী সিদ্দিক সুইন। প্রতিষ্ঠানটির প্রশাসনিক কর্মকর্তা এরশাদুল বারীর সঞ্চালনায় এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- হবিগঞ্জ পৌরসভার মেয়র মিজানুর রহমান মিজান, হবিগঞ্জ টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ এসএম তরিকুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশন হবিগঞ্জের উপপরিচালক শাহ মুহম্মদ নজরুল ইসলাম, মৌলভীবাজার জনশক্তি ও কর্মসংস্থান অফিসের উপপরিচালক মো. মোশাররফ হোসেন ও হবিগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি হারুনুর রশীদ চৌধুরী প্রমুখ।

২০১৭ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে যারা স্নাতক ডিগ্রি বা সমমানের পরীক্ষায় পাস করেছেন তারা চাকরি নিয়ে চীনে যাওয়ার জন্য ইন্টারভিউ পর্বে অংশ নেন। চীনের জিয়াংশি প্রদেশের দুটি কারখানার জন্য অপারেটর হিসেবে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে। উন্নত পরিবেশে থাকা-খাওয়া, মেডিকেল, ইন্স্যুরেন্সসহ লোকাল ট্রান্সপোর্ট কোম্পানি বহন করবে। বেতনও অনেক দেশের তুলনায় ভালো। কাজের পরিবেশ অত্যন্ত চমৎকার।

সাইক ওভারসিজের পরিচালক নূরনবী সিদ্দিক সুইন বলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্প্রতি রাজশাহীসহ বিভিন্ন জেলায় সাইক ওভারসিজকে চাকরি মেলা আয়োজনের অনুমতি দেয়। দেশের শিক্ষিত ও দক্ষ জনশক্তির বড় একটি অংশকে দেশের বাইরে কাজে পাঠানোর জন্য আমরা কাজ করছি। মেলায় চাইনিজ ডেলিগেটের কাছ থেকে চীনে গমনেচ্ছুরা দেশটিতে কাজের পরিবেশ, থাকা-খাওয়াসহ নানাবিধ বিষয়ে ধারণা পাবেন। তাছাড়া সাইক ওভারসিজের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এরই মধ্যে কারখানা ও ডরমেটরিগুলো পরিদর্শন করে এসেছেন। খুব কম সময়ের মধ্যে চীন আমাদের দেশের জন্য বড় শ্রমবাজার হয়ে উঠবে। মেলার মাধ্যমে গ্র্যাজুয়েটদের মাঝে সেই প্রচারণা আমরা করছি।

এএম/এমএস