পদ্মা সেতুতে ১৯তম স্প্যান, দৃশ্যমান প্রায় ৩ কিলোমিটার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি শরীয়তপুর
প্রকাশিত: ০২:০৮ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৯

পদ্মা সেতুতে ১৯তম স্প্যান বসানো হয়েছে। বুধবার (১৮ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে জাজিরা প্রান্তের ২১ ও ২২ নম্বর পিলারের ওপর ৪সি নামে ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙের এ স্প্যানটি বসানো হয়। এর ফলে এখন পদ্মা সেতুর ২ হাজার ৮৫০ মিটার অর্থাৎ প্রায় ৩ কিলোমিটার অংশ দৃশ্যমান হয়েছে।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ন কবীর জানান, মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড-১ থেকে ৬০০ টন ধারণ ক্ষমতার তিয়ান-ই ভাসমান ক্রেনে করে এনে জাজিরা প্রান্তে বসানো হয় স্প্যানটি। ১৮তম স্প্যান বসানোর পর এক সপ্তাহের মধ্যে বসানো হলো ১৯তম স্প্যান।

তিনি আরও জানান, চলতি মাসের মধ্যেই মাওয়া ও জাজিরা প্রান্তে সেতুর ৩-এফ স্প্যান বসানোর সিডিউল রয়েছে। দেশে আসা ৩৩টি স্প্যানের মধ্যে মোট ১৯টি বসানো হয়েছে। প্রস্তুত রয়েছে আরও পাঁচটি। যা পর্যায়ক্রমে দ্রুত বসানো হবে। তাছাড়া সেতুর রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাবসহ অন্যান্য কাজও সিডিউল অনুযায়ী চলছে।

দেশের সর্ববৃহৎ এ প্রকল্পটি নির্মাণ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড। তারা মূল সেতুর কাজ করছে। পদ্মা সেতুতে ৪২টি খুঁটির ওপর ৪১টি স্প্যান বসানো হবে। ৬.১৫০ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে।

মো. ছগির হোসেন/এমএমজেড/পিআর