নয় দিনের মাথায় ২৪তম স্প্যান, দেখা যাচ্ছে পদ্মা সেতুর ৩৬০০ মিটার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি শরীয়তপুর
প্রকাশিত: ০১:৫৩ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২০

দ্রুত গতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ১টা ২০ মিনিটে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুতে বসানো হয়েছে ২৪তম স্প্যান। এরই মধ্য দিয়ে দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৩ হাজার ৬০০ মিটার। ২৩তম স্প্যান বসানোর নয় দিনের মাথায় ২৪তম স্প্যানটি বসানো হলো।

padma-bridge

পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির বলেন, মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেন দিয়ে মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২৪তম স্প্যানটি বহন করে জাজিরা প্রান্তে নেয়া হয়।

padma-bridge

বেলা ১১টার দিকে ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানোর কাজ শুরু করে সেতু প্রকল্পের প্রকৌশলী, কর্মকর্তা-কর্মচারীরা। দুপুর ১২টা ২০ মিনিটে শরীয়তপুরের জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর বসানো হয় ২৪তম স্প্যানটি। স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৩ হাজার ৬০০ মিটার।

padma-bridge

প্রকৌশলী হুমায়ূন কবির বলেন, এভাবে স্প্যান বসাতে পারলে ২০২০ সালের মধ্যে ৪১টি স্প্যান বসানো শেষ হবে। ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

মো. ছগির হোসেন/এএম/জেআইএম