পেলেন না পেনশনের টাকা, বিনা চিকিৎসায় অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল (যশোর)
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ১৬ জুলাই ২০২০
ছবি : অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আইন উদ্দীন

যশোরের শার্শা উপজেলায় পেনশনের টাকা না পেয়ে অর্থাভাবে বিনা চিকিৎসায় আইন উদ্দীন (৬২) নামে অবসরপ্রাপ্ত এক প্রধান শিক্ষকের মৃত্যু হয়েছে। মৃত আইন উদ্দীন শার্শার কায়বা ইউনিয়নের চালিতবাড়িয়া গ্রামের মৃত ইউসুফ তরফদারের ছেলে ও বেনাপোল পোর্ট থানার বারোপোতা ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন।

পারিবারিক সূত্র জানায়, ২০১৯ সালের জানুয়ারি মাসে তার চাকরির মেয়াদ শেষ হয়। চাকরি থেকে অবসরে যাওয়ার কয়েকদিন পর তিনি হঠাৎ স্ট্রোক করে প্যারালাইজড হয়ে যান। দীর্ঘদিন অতিবাহিত হলেও পেনশনের টাকা জোটেনি হতভাগ্য প্রধান শিক্ষকের ভাগ্যে। আশায় বুক বেঁধেছিলেন পেনশনের টাকা পেলে চিকিৎসা করাবেন।

কিন্তু দেড় বছর অতিবাহিত হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি হয়নি তার প্রতি। এ অবস্থায় অসুস্থ হয়ে অর্থাভাবে না জোটতো ঠিকমতো খাওয়া-দাওয়া, না পেতেন চিকিৎসা। উপর মহলে বিষয়টি নিয়ে অভিযোগ করেও কোনো সমাধান না হওয়ায় অসহায় জীবন-যাপন করছিলেন শিক্ষক আইন উদ্দীন ও তার পরিবার। শারীরিক অবস্থার অবনতি হয়ে অবশেষে বুধবার রাতে মারা যান এই শিক্ষক।

বিষয়টি নিশ্চিত করে বারোপোতা ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও পুটখালি ইউনিয়নের চেয়ারম্যান মাস্টার হাদিউজ্জামান বলেন, আইন উদ্দীন আমার শিক্ষাগুরু ছিলেন। তার অসুস্থতা ও পেনশনের টাকা না পাওয়ার বিষয়টি আমার জানা ছিল না। পরে খবর নিয়ে জানতে পারলাম পেনশনের টাকা না পাওয়ায় চিকিৎসা করাতে পারেননি তিনি। অসুস্থ অবস্থায় বুধবার রাতে তার মৃত্যু হয়েছে। দ্রুত সময়ের মধ্যে তার পেনশনের টাকাটা পরিবার যেন পায় সে ব্যবস্থা করব।

পেনশনের টাকা না পাওয়ার বিষয়টি নিশ্চিত করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাফিজুর রহমান বলেন, বিষয়টি আমি শুনেছি। অফিসে খোঁজ নিয়ে জেনেছি দীর্ঘদিনে অবসরপ্রাপ্ত শিক্ষক আইন উদ্দীন পেনশনের টাকা পাননি। এতে আমার কোনো হাত নেই। তবে ওই শিক্ষকের পরিবারকে অনলাইনের মাধ্যমে আবেদন করার পরামর্শ দিয়েছি।

জামাল হোসেন/এএম/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]