সিলেট সিটি কর্পোরেশনের আয়তন বাড়িয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৫:২০ পিএম, ১০ আগস্ট ২০২০

আয়তনের দিক দিয়ে দেশের সবচেয়ে ছোট মহানগর সিলেট। অবশেষে সিলেট সিটি কর্পোরেশনের আয়তন বড় হচ্ছে। বর্তমান আয়তনের চেয়ে প্রায় ছয়গুণ আয়তন বাড়িয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিলেট জেলা প্রশাসন।

সিলেট সদর ও দক্ষিণ সুরমার বেশ কিছু এলাকা যুক্ত হচ্ছে সম্প্রসারিত সিলেট সিটি কর্পোরেশনে। ৯ আগস্ট (সোমবার) সিলেট জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে সিলেট সিটি কর্পোরেশনের আয়তন বাড়িয়ে প্রাথমিকভাবে অন্তর্ভুক্ত এলাকার তালিকা/ভূমি প্রকাশ করা হয়।

গণবিজ্ঞপ্তিতে জানানো হয় এ বিষয়ে কারও কোনো পরার্মশ বা আপত্তি থাকলে আগামী ৮ সেপ্টেম্বরের মধ্যে লিখিতভাবে জানাতে হবে।

২০১৪ সালে সিলেট সিটি করপোরেশন (সিসিক)-এর আয়তন বাড়ানোর উদ্যোগ নিয়েছিল নগর কর্তৃপক্ষ। নগরের বর্তমান আয়তনের প্রায় ছয়গুণ আয়তন বৃদ্ধির একটি প্রস্তাব জমা দেয়া হয় স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে। তবে প্রায় পাঁচ বছর ফাইলবন্দি অবস্থায় ছিল এ প্রস্তাবনা।

পরে ২০১৯ সালে সিটি করপোরেশনের আয়তন বাড়ানোর উদ্যোগ নিতে তাগাদা দেন সিলেট ১ আসনের (মহানগর ও সদর উপজেলা) সংসদ সদস্য, পররাষ্ট্রমন্ত্রী ড. আবুল কাশেম আবদুল মোমেন (একে আবদুল মোমেন)। এরপর নড়ে-চড়ে বসে স্থানীয় প্রশাসন।

মন্ত্রী এ ব্যাপারে সিলেটে সংশ্লিষ্টদের নিয়ে আলোচনা সভা করে এর সীমানা নির্ধারণ করেন। দীর্ঘদিন পর এবার প্রশাসনিক কার্যক্রম শেষে গণবিজ্ঞপ্তি প্রকাশ করল জেলা প্রশাসন।

সিলেট সিটি করপোরেশনের ওয়েবসাইটের তথ্য মতে, ১৮৭৮ সালে যাত্রা শুরু হয় সিলেট পৌরসভার। তখন এর আয়তন ছিল মাত্র পৌনে ২ বর্গকিলোমিটার। ২০০২ সালে সিলেট পৌরসভা সিলেট সিটি করপোরেশনে উন্নীত হয়। তখন থেকে এখন পর্যন্ত সিটি করপোরেশনের আয়তর ২৬ দশমিক ৫০ বর্গকিলোমিটার। নগরের ২৭ ওয়ার্ডে জনসংখ্যা আছে ৪ লাখ ৮৫ হাজার ১৩৮জন। প্রস্তাবনা অনুযায়ী সম্প্রসারিত হলে সিলেট সিটি করপোরেশনের আয়তন হবে ১৬০ দশমিক ৬২ বর্গ কিলোমিটার।

নতুন করে সিটি করপোরেশন সম্প্রসারিত হলে দক্ষিণ দিকে সিলেট-৩ সংসদীয় আসনের একটি অংশ ও উত্তর-পশ্চিম দিকে সিলেট সদর উপজেলার একাংশ মহানগরে অন্তর্ভুক্ত হবে। ১৬০ দশমিক ৬২ বর্গকিলোমিটার আয়তনে সিটি করপোরেশন করার প্রাক-প্রাথমিক প্রস্তাবও রয়েছে সিসিকের কাছে। এ প্রস্তাব গৃহীত হলে নগরের ওয়ার্ডের সংখ্যা অর্ধশতাধিক হবে বলে জানা গেছে।

ছামির মাহমুদ/এমএএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]