দুর্গম চরে নৌ-অ্যাম্বুলেন্স

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ২৫ আগস্ট ২০২০
চরাঞ্চলের মানুষের জন্য নৌ-অ্যাম্বুলেন্স দিলেন এমপি শিমুল

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুই ইউনিয়নের চরাঞ্চলে লক্ষাধিক মানুষের বসবাস। সারা বছরই কার্যত মূল ভূখণ্ডের সঙ্গে বিচ্ছিন্ন জীবন কাটান তারা। তার ওপর বর্ষা মৌসুমের চার মাস থাকেন জলবন্দি। পদ্মার ছোট-বড় ২৫টি চরের এসব মানুষ মানবেতর জীবন কাটান। অসুখ-বিসুখ হলে আক্রান্ত ব্যক্তিকে দীর্ঘ নদীপথ পাড়ি দিয়ে উপজেলা বা জেলা সদরের হাসপাতালে পৌঁছাতে পৌঁছাতে পথেই নিভে যায় জীবনপ্রদীপ।

চরবাসীর বহু বছরের যন্ত্রণা লাঘবে এবার চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল মঙ্গলবার (২৫ আগস্ট) নিজ উদ্যোগে চালু করলেন নৌ-অ্যাম্বুলেন্স। সকালে শিবগঞ্জের পাকা ইউনিয়নের পদ্মা নদীর বোগলাউড়ি ঘাটে নৌ-অ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর করেন তিনি। এ সময় চরের বিপুলসংখ্যক মানুষ উপস্থিত থেকে নৌ-অ্যাম্বুলেন্স চালু প্রত্যক্ষ করেন। চরবাসীর দীর্ঘদিনের একটি দাবি পূরণ হওয়ায় ভীষণ উচ্ছ্বসিত তারা।

নৌ-অ্যাম্বুলেন্স উদ্বোধন অনুষ্ঠানে ডা. শিমুল বলেন, চরবাসীর দীর্ঘদিনের যন্ত্রণা ও বঞ্চনার অবসান ঘটাতে এই নৌ-অ্যাম্বুলেন্স ভূমিকা রাখবে। সারা বছরই শিবগঞ্জের এই অংশে পদ্মায় নাব্যতা থাকায় চরের যেকোনো অসুস্থ ব্যক্তিকে দ্রুত সময়ে উপজেলা সদর বা জেলা সদরের হাসপাতাল বা চিকিৎসা কেন্দ্রে পৌঁছে দেয়া সহজ হবে। এতে অনেক গুরুতর মানুষের জীবন রক্ষা পাবে।

চরাঞ্চলের বাসিন্দা মনিরুল ইসলাম কালু বলেন, এটি চরবাসীর বহুদিনের দাবি ছিল। আগে কোনো এমপি-মন্ত্রী তা পূরণ করেননি। চর থেকে অ্যাম্বুলেন্সে রোগী নিয়ে যাওয়ার কথা আমরা স্বপ্নেও কোনোদিন ভাবিনি। কত মানুষ যে হাসপাতালে ঠিক সময়ে পৌঁছানোর আগেই মারা গেছেন তার হিসাব নেই। বঞ্চিত ও ভুক্তভোগী চরবাসীর দুর্ভোগ লাঘবে নৌ-অ্যাম্বুলেন্স চালু হওয়ায় মনিরুল ইসলাম ডা. শিমুল এমপিকে ধন্যবাদ জানাই।

jagonews24

ডা. শিমুল এমপির ব্যক্তিগত কর্মকর্তা মো. সোহেল বলেন, গত নির্বাচনের আগে পদ্মার দুর্গম চরাঞ্চল পাকা ও দুর্লভপুরের মানুষের দাবি ছিল তাদের জন্য নৌ-অ্যাম্বুলেন্স চালু করার। শিমুল এমপি চরের লক্ষাধিক মানুষের কাছে অঙ্গীকার করেছিলেন নির্বাচিত হলে চরবাসীর জন্য নৌ-অ্যাম্বুলেন্স চালু করবেন। আজ সেই অঙ্গীকার তিনি পূরণ করলেন। এতে চরাঞ্চলের মানুষের দীর্ঘদিনের বঞ্চনা ও ভোগান্তির অবসান ঘটল।

জানা গেছে, প্রায় ১২ লক্ষাধিক টাকা মূল্যের নৌ-অ্যাম্বুলেন্সটি আপাতত পাকা ইউনিয়ন পরিষদের কাছে হস্তান্তর করা হয়েছে। চরবাসীর চাহিদা অনুযায়ী এটি বিনামূল্যে রোগী বহন করবে। জরুরি কল পেয়ে ইউনিয়নের যেকোনো চরে গিয়ে রোগীদের হাসপাতালে পৌঁছাতে সাহায্য করবে অ্যাম্বুলেন্সটি।

পদ্মার চরবাসীর জন্য নৌ-অ্যাম্বুলেন্স চালু প্রসঙ্গে ডা. শিমুল এমপি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ও সার্বিক সহায়তায় বিস্তীর্ণ চরাঞ্চলের মানুষের জন্য নৌ-অ্যাম্বুলেন্স চালু করতে পেরে খুবই আনন্দিত। এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।

নৌ-অ্যাম্বুলেন্স উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাকিব আল রাব্বী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলাম ও চরাঞ্চলের বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও এলাকাবাসী।

ফেরদৌস সিদ্দিকী/এএম/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।